ভারতীয় পত্রিকায় বাংলাদেশের আইএস প্রচার

indian-mediaডেস্ক রিপোর্টঃ রাজধানীর গুলশান কূটনৈতিক পাড়ায় দুর্বৃত্তের গুলিতে নিহত ইতালির নাগরিক তাভেল্লা সিজার, জাপানি নাগরিক খুন, হোসিনি দালানে হামলা সর্বশেষ বগুড়ায় শিয়া মসজিদে গুলি করে হত্যার ঘটনাকে ভারতীয় মিডিয়ায় বাংলাদেশে আইএস’এর হত্যাকা- বলে প্রচার করা হচ্ছে। যদিও আইএস জড়িত থাকার দাবি বারবার প্রত্যাখ্যান করে আসছে বাংলাদেশ সরকার।
সবগুলো জাতীয় পত্রিকা একই রকম প্রতিবেদন প্রকাশ করেছে। আনন্দ বাজার, আজকাল, এই সময়, বর্তমান, উত্তরবঙ্গ সংবাদ, গণশক্তি, অসমীয়া, প্রতিদিনসহ সব পত্রিকা একই একই রকম শিরোনামে প্রকাশ করেছে। ভারতের ইংরেজি মিডিয়াতেও ফলাও করে প্রচার করা হয়েছে বগুড়ায় হামলার এ ঘটনা আইএস জঙ্গিদের হামলা বলে।
এইসব গণমাধ্যমের মধ্য রয়েছে টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, দ্যা হিন্দু, হিন্দুস্তান টাইমস, ইকোমিক টাইমস, দ্যা ষ্টেটসম্যান । একইসুরে কথা বলছে পশ্চিমা গণমাধ্যম গুলোও।
এই সময়
বাংলাদেশের মসজিদে জঙ্গি হানা, দায় স্বীকার আইসিসের
আইসিস হামলা এবার বাংলাদেশেও? প্যারিসের পর আইসিস-এর আক্রমণে এবার রক্তাক্ত হল প্রতিবেশি বাংলাদেশ। বাংলাদেশ তাদের পরবর্তী লক্ষ্য বলে প্যারিস হামলার পরই জানিয়েছিল আইসিস জঙ্গিরা। বাংলাদেশের বগুড়া জেলার হরিপুর গ্রামের একটি মসজিদে হামলার দায় স্বীকার করে নিল আইসিস।
আজকাল
বাংলাদেশে আই এস হামলা
ঢাকার একটি শিয়া মসজিদে গত মাসে গ্রেনেড হামলার পর বগুড়ায় একটি শিয়া মসজিদে গতকাল জঙ্গিদের গুলিতে ওই মসজিদের নামাজের ঘোষক বৃদ্ধ ‘মোয়াজ্জেম’ খুন হওয়ায় বাংলাদেশে সংখ্যায় স্বল্প শিয়াদের ভেতর আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বাংলাদেশ সরকার আই এস জঙ্গিদের বাংলাদেশে উপস্থিতি অস্বীকার করলেও আজ বিশ্বের ত্রাস সৃষ্টিকারী এই সন্ত্রাসবাদী সংগঠনটি বগুড়ার এই শিয়া মসজিদে হামলার দায় স্বীকার করেছে।
আনন্দবাজার
হামলায় আইএস, মানছে না ঢাকা
একটি মার্কিন সংগঠনের দাবি জঙ্গি সংগঠন আইএস বাংলাদেশের বগুড়ার শিয়া মসজিদে কালকের হামলার দায় স্বীকার করেছে। ‘সাইট ইনটেলিজেন্স গ্রুপ’ নামে এই সংগঠনটি জঙ্গিদের ওয়েবসাইটগুলির নজরদার বলে নিজেদের দাবি করে। তবে মার্কিন সংগঠনটির এই দাবি মানছে না বাংলাদেশ পুলিশ। গোয়েন্দা পুলিশের ডেপুটি কমিশনার মনিরুজ্জামান জানিয়েছেন, দায় স্বীকারের কোনও স্পষ্ট প্রমাণ নেই। এর আগে আইএসের নাম করে কয়েকটি দুষ্কর্মের দায় স্বীকার করা হয়েছিল। কিন্তু তদন্তে সবগুলিই ভিত্তিহীন বলে প্রমাণিত হয়েছে। যারা এই হুমকি দিয়েছিল তাদের আটকও করা হয়েছে।
এবেলা
বাংলাদেশে জঙ্গি হামলার দায় স্বীকার আইএসআইএস-এর
গোটা পৃথিবী জুড়ে আইএসআইএস সন্ত্রাসের পরিবেশ তৈরি করে রেখেছে। এবার বাংলাদেশের বুকে তারা আক্রমণ চালালো। সেই হামলার দায়ও স্বীকার করে নিল তারা।
ফ্রান্স, টিউনিশিয়ার পর এবার আইএসআইএস-এর থাবায় বাংলাদেশ। বৃহস্পতিবার সন্ধ্যায় ধর্মস্থানে আক্রমণ চালায় তারা। জঙ্গি হামলায় একজন প্রাণ হারিয়েছেন। আহত হন তিন জন। সংবাদসংস্থার খবর অনুযায়ী, বাংলাদেশের ধর্মস্থানে চালানো হামলার দায় স্বীকার করে নিয়েছে আইএসআইএস। কী কারণে তারা বেছে নিল বাংলাদেশের ধর্মস্থান? বুধবার পুলিশের গুলিতে মারা যায় এক জঙ্গি। তারই প্রতিশোধ নিতে আইএসআইএস হামলা চালায় বলে অনুমান।