ইসরাইল ও ফিলিস্তিনে সহিংসতায় নিহত ৬

125814_1সুরমা টাইমসঃ ইসরাইলের রাজধানী তেল আবিবে ছুরি মেরে দুই জনকে হত্যা করা হয়েছে। দক্ষিণ তেল আবিবের একটি অফিস ভবনে অবস্থিত ইহুদি উপসানালয় বা সিনাগগে এ হামলা হয়েছে। এতে আরো দু জন আহত হয়েছে বলে জানা গেছে।

ইসরাইলি পুলিশের মহিলা মুখপাত্র লুবা সামরি জানিয়েছেন, ঘটনাস্থলেই ২০ বছর বয়সী এক তরুণ মারা গেছে এবং ৫০ বছর বয়সী আরেক ব্যক্তিকে হাসপাতালে নেয়ার পর মারা যায়।

এ ঘটনায় সন্দেহভাজন এক ফিলিস্তিনি তরুণকে আটক করা হয়েছে। বলা হচ্ছে- ওই ফিলিস্তিনি তরুণ পশ্চিম তীরের দুরা শহর থেকে তেল আবিবে গিয়েছিল।

এদিকে, দিনের শেষ ভাগে অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে তিনজন নিহত হয়েছে। ইসরাইলি পুলিশের দাবি অনুসারে, একজন ফিলিস্তিনি ইসরাইলিদের একটি গাড়ি লক্ষ্য করে গুলি করে চালায়।

এছাড়া, তার ওই গাড়ি দিয়ে কয়েকজন পথচারিকে চাপা দেয়। এতে এক ইসরাইলি, একজন ফিলিস্তিনি ও একজন মার্কিন নাগরিক নিহত হয়। হামলাকারী ফিলিস্তিনিকে গুলি করা হয়েছে তবে তার অবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

অন্যদিকে, গত ১১ নভেম্বর ইসরাইলি পুলিশের গুলিতে আহত হওয়া এক ফিলিস্তিনি বৃহস্পতিবার মারা গেছে। মৃত এ ব্যক্তি পশ্চিম তীরের রামাল্লাহ মডার্ন কলেজের নার্সিং বিভাগের সিনিয়র ছাত্র ছিল।

গত আগস্ট মাসে পবিত্র বায়তুল মুকাদ্দাস মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশের ওপর বিধিনিষেধ আরোপ করার পর ফিলিস্তিনিদের মধ্যে নতুন জাগরণ সৃষ্টি হয়েছে।

প্রতিদিন সেখানে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে ফিলিস্তিনিরা বিক্ষোভ-প্রতিবাদ করছে এবং ইসরাইলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ লেগেই রয়েছে।

ইসরাইলি হামলায় এ পর্যন্ত বহু ফিলিস্তিনি মারা গেছে। এর মধ্যে শুধু অক্টোবর মাসেই প্রতিদিন গড়ে দু জন করে ফিলিস্তিনি মারা গেছে।

সূত্র: আলজাজিরা, প্রেস টিভি