সিলেটে শিশু সাঈদ হত্যা মামলার অভিযোগ গঠন আজ

Sayeed2সুরমা টাইমস ডেস্কঃ সিলেটে বহুল আলোচিত শিশু আবু সাঈদ হত্যা মামলার অভিযোগ গঠন করা হবে আজ। সোমবার সিলেট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রশীদ আজ মঙ্গলবার চার্জ গঠনের তারিখ ধার্য করেন। দুপুরে ট্রাইব্যুনালে এই মামলার ৪ আসামীর উপস্থিতিতে অভিযোগ গঠনের তারিখ নির্ধারণ করা হয় বলে জানান সিলেট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিশেষ পিপি অ্যাডভোকেট আব্দুল মালেক। তিনি জানান, মামলার সব আসামি কারাগারে আটক থাকায় তাদের উপস্থিতিতে আগামিকাল (আজ মঙ্গলবার) অভিযোগ গঠন করা হবে।
গত ১০ নভেম্বর আদালতে আতœসমর্পন করে মামলার একমাত্র পলাতক আসামী জেলা ওলামা লীগের প্রচার সম্পাদক মুহিবুর রহমান ওরফে মাহি হোসেন মাসুম। এর আগে গত ৮ নভেম্বর রোববার এই আদালত মাছুমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ও মালামাল ক্রোকের আদেশ দিয়েছিলেন। আদেশের একদিনের মাথায় পলাতক থাকা মাসুম আত্মসর্পন করে।
গত ২৯ অক্টোবর সিলেটের মূখ্য মহানগর হাকিম আদালতের বিচারক সাহেদুল করিম চার্জশিট আমলে নিয়ে মামলাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নথিপত্র স্থানান্তর করেন।
গত ২৩ সেপ্টেম্বর সিলেট মূখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্রটি দাখিল করেন মহানগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) আবদুল আহাদ চৌধুরী। এর আগেরদিন ২২ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালী থানার ভাপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মোশাররফ হোসাইন এসি প্রসিকিউশনের কাছে মামলার চার্জশিট (অভিযোগপত্র) হস্তান্তর করেন।
পুলিশের অভিযোগপত্রে এসএমপির এয়ারপোর্ট থানার কনস্টেবল (বরখাস্তকৃত) এবাদুর রহমান পুতুলসহ চারজনকে অভিযুক্ত করা হয়। অন্যরা হলেন- র‌্যাব ও পুলিশের কতিথ সোর্স আতাউর রহমান গেদা, সিলেট জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম রাকিব ও প্রচার সম্পাদক মুহিবুর রহমান ওরফে মহি হোসেন মাছুম।
গত ১১ মার্চ বেলা সাড়ে ১১টায় নগরীর রায়নগর থেকে স্কুলছাত্র আবু সাঈদকে (৯) অপহরণ করা হয়। পরবর্তীতে ১৩ মার্চ রাত সাড়ে ১০টায় পুলিশ কনস্টেবল এবাদুর রহমান পুতুলের কুমারপাড়াস্থ ঝরনারপাড় সবুজ-৩৭ বাসার ছাদের চিলেকোঠা একটি ঘর থেকে আবু সাঈদের অর্ধগলিত লাশ সাতটি পলিথিনের বস্তার মধ্যে মোড়ানো অবস্থায় উদ্ধার করে পুলিশ।
এ ঘটনায় এয়ারপোর্ট থানার কনস্টেবল এবাদুর, পুলিশের সোর্স গেদা ও ওলামা লীগ নেতা রাকিবকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর এই তিনজনই ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। নিহত আবু সাঈদ নগরের রায়নগর শাহমীর প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ও রায়নগর দর্জিবন্দ বসুন্ধরা ৭৪ নম্বর বাসার আব্দুল মতিনের ছেলে। মতিনের গ্রামের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার খাশিলা গ্রামে।