শেষ হলো এশিয়ান ব্যাংকিং সামিট

Asian Banking Summit 2015 - Day 2সুরমা টাইমস ডেস্কঃ নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্টস আয়োজিত এশিয়ান ব্যাংকিং সামিট ২০১৫ শেষ হয়েছে। রাজধানী ঢাকার লা মেরিডিয়ান হোটেলে সামিটটি অনুষ্ঠিত হয়। শেষ দিনে অংশীদাররা বাংলাদেশে ক্রমবর্ধমান বাণিজ্য ও ব্যাংকিংয়ের সুযোগগুলো নিয়ে তাঁদের মতামত ব্যক্ত করেন।

এশিয়ান সামিটের মঞ্চে খ্যাতনামা দেশীয় ও আন্তর্জাতিক ব্যাংকিং বিশেষজ্ঞরা ওপেন অ্যাকাউন্টের বিভিন্ন সুবিধা থেকে শুরু করে বাংলাদেশে ট্রেড ফিন্যান্স সেবার সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ক্রমবর্ধমান সুযোগসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন।
এশিয়ান সামিটের মঞ্চে খ্যাতনামা দেশীয় এবং আন্তর্জাতিক ব্যাংকিং বিশেষজ্ঞরা ওপেন অ্যাকাউন্টের সুবিধাসমূহ থেকে শুরু করে বাংলাদেশে ট্রেড ফাইন্যান্স সেবার সাথে বাংলাদেশে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের ক্রমবর্ধমান সুযোগ ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করেন।
সামিটে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্টের ম্যানেজমেন্ট পার্টনার নিসর্গ দুগড়। রিস্ক ম্যানেজমেন্টের ইকুয়েটর মূলনীতি নিয়ে আলোচনা করেন রয়্যাল ব্যাংক অব স্কটল্যান্ড এর প্রাক্তন সিইও মীরা স্যানাল, ওপেন অ্যাকাউন্ট ট্রেড নিয়ে কথা বলেন আবু ধাবি কমার্শিয়াল ব্যাংকের হেড অফ ট্রেড ফাইন্যান্স কৃষ্ণ কুমার, ফাহমিদা ইসলাম ও প্রাক্তন ডেপুটি গভর্ণর রুমী আলী আলোচনা করেন  বিআইএসি এর গুরুত্ব নিয়ে। ট্রেড ফাইন্যান্স সলিউশনস ফ্রম আইএফসি এন্ড এক্সিম ব্যাংক অফ ইন্ডিয়া- বাংলাদেশ ইন ফোকাস শীর্ষক প্যানেল আলোচনা পরিচালনা করেন নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্ট এর ফাউন্ডার পার্টনার পঙ্কজ মুন্দ্রা, এতে অংশগ্রহণ করেন আইএফসি, ওয়ার্ল্ড ব্যাংকের রিজিওনাল লীড অনুরাগ মিশ্রা, এক্সিম ব্যাংক অফ ইন্ডিয়ার জেনারেল ম্যানেজার সুদত্তা মন্ডল এবং প্রাইম ব্যাংক লিমিটেডের ডিএমডি আহমেদ শাহীন। পরবর্তীতে বাংলাদেশ- এ গ্রোয়িং অপরচুনিটি ফর ব্যাংকস অ্যান্ড ইন্সটিটিউশনস শীর্ষক প্যানেল আলোচনা পরিচালনা করেন নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্টস থেকে ক্যাপ্টেন সুনীল শারাফ। প্যানেলে আলোচক ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও আবরার আনোয়ার, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সৈয়দ মাহবুবুর রহমান, এবং আরএসএ এডভাইসরি লিমিটেডের চেয়ারম্যান কে মাহমুদ সাত্তার। নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্ট এর রিস্ক প্রিন্সিপাল দিভ্যা চন্দ্রা দিনের আলোচনা এবং বক্তব্যসমূহের মূল্যবান সারসংক্ষেপ উপস্থাপন করেন। প্যানেল আলোচনা চলাকালীন সময়ে অনুরাগ মিশ্রা বলেন, “এশিয়ান ব্যাংকিং সামিট ২০১৫ একটি চমৎকার সময়োপযোগী উদ্যোগ- এটি সমস্ত সাধারণ অংশীদারদের একটি মঞ্চে একত্রিত করতে সক্ষম হয়েছে। অংশগ্রহণকারীরা এখানে রিস্ক ম্যানেজমেন্ট, ট্রেড ফাইন্যান্স, গভর্নেন্স, সাইবার হুমকি ইত্যাদি নিয়ে আলোচনা করতে পারেন এবং তাদের মতামত তুলে ধরতে পারেন। এই বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট সকলেই বর্তমান কার্যকর পরিবেশে চিন্তিত এবং এই বিষয়গুলো নিয়ে এরকম ফোরামেই আলোচনা হওয়া উচিৎ। ”
এশিয়ান ব্যাংকিং সামিট বাংলাদেশে এই ধরনের প্রথম একটি সম্মেলন। এর আয়োজক নিমাই ম্যানেজমেন্ট কনসালট্যান্টস একটি সংযুক্ত আরব-আমিরাত ভিত্তিক পুরষ্কার বিজয়ী আর্থিক সেবা প্রতিষ্ঠান। এর বিশেষত্ব হল এডভাইসরি অন রিস্ক কনসালটিং, ব্যাংক ফাইন্যান্স সিন্ডিকেশন, ফাইন্যান্স কস্ট রিয়েলাইজেশন এবং বিশ্বব্যাপী ব্যাংক এবং ভোক্তাদের ট্রেড ফাইন্যান্স সেবাদান।