কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল

হোটেল শ্রমিক রিয়াদের খুনিদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

DSC05604ঢাকার মতিঝিলের ঘরোয়া হোটেল এন্ড রেস্টুরেন্টের শ্রমিক মোঃ রিয়াদুল ইসলাম রিয়াদের খুনিদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানিয়েছে কুলাউড়া হোটেল শ্রমিক ইউনিয়ন। দেশব্যাপী বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের কর্মসূচির অংশ হিসেবে ৩ নভেম্বর সন্ধ্যার পর মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং বিঃ-২৩০৫-এর কুলাউড়া উপজেলা শাখার উদ্যোগে শহরের ডাক বাংলো মাঠ হতে শুরু হয়ে এক বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে। পরে স্থানীয় চৌমুহনা পয়েন্টে কুলাউড়া হোটেল শ্রমিক ইউনিয়নের যুগ্ম-আহবায়ক মোঃ শামীম মিয়ার সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ২৩০৫ এর সভাপতি মোঃ মোস্তফা কামাল ও সদর উপজেলা কমিটির সভাপতি তারেশ বিশ্বাস সুমন। সমাবেশে বক্তারা বলেন গত ২৭ অক্টোবর ঘরোয়া হোটেলের মালিক আরিফুল ইসলাম সোহেল নিরীহ কিশোর শ্রমিক রিয়াদকে সারাদিন নির্মমভাবে নির্যাতন করে অবশেষে গভীর রাতে গুলি করে খুন করে। কিন্তু খুনের পর আজ এক সপÍাহ অতিক্রম হয়ে গেলেও পুলিশ সোহেলকে গ্রেফতার করেনি। বরং খুনী সোহেলকে বাচাঁনোর জন্য নানা রকম ষড়যন্ত্র-চক্রান্ত চলছে। বদমেজাজী সোহেলের নিষ্ঠুর নির্যাতনের শিকার হতে হয়েছে আরও অনেক শ্রমিককে। পলাতক সোহেলসহ তার সাঙ্গপাঙ্গদের অবিলেম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।
হোটেল শ্রমিক ইউনিয়নের কলাউড়া উপজেলা কমিটির নেতা গিয়াস মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সমাবেশে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়নের সাবেক জেলা সভাপতি আবুল কালাম, পৌর কমিটির সাবেক সভাপতি হাসান মিয়া ও সাবেক সাধারণ সম্পাদক আশিক খান, কিরন মিয়া প্রমূখ।
সমাবেশ থেকে আরও দাবি করা হয় বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, হোটেল সেক্টরে শ্রম আইন কার্যকর, শ্রমিকদের জন্য রেশনিং চালু, কথায় কথায় ছাঁটাই বন্ধ, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম শ্রম-পরিচালকের কার্যালয় স্থাপন করার।