প্রকাশ দীপন হত্যায় নিউইয়র্কে প্রতিবাদ : মুক্তমনাদের নিরাপত্তায় ব্যর্থ সরকার

জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় গণজাগরণ মঞ্চের প্রতিবাদ সমাবেশ। ছবি- এনা।
জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় গণজাগরণ মঞ্চের প্রতিবাদ সমাবেশ। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: দেশের ব্লগার ও মুক্তমনাদের নিরাপত্তা দিতে সরকার ও রাষ্ট্রের ব্যর্থতার পরিচয় দিয়েছে। সরকারের ব্যর্থতা, খুনিদের বিচার না হওয়া ও আসল ঘটনাকে রাজনৈদিক রূপ দেয়ার ফলে একের পর এক ব্লগার এবং মুক্তমনা চিন্তার মানুষরা হত্যাকান্ডের শিকার হচ্ছে বলে অভিযোগ করেছেন, প্রবাসের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও গণজাগরণের মঞ্চের নেতারা।
বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে প্রকাশ্যে কুপিয়ে হত্যার প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে এ অভিযোগ করেন তারা। গত ৩১ অক্টোবর শনিবার ( নিউইয়র্ক সময়) বিকেলে বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় ব্লগার ও মুক্তচিন্তার মানুষদের হত্যার প্রতিবাদী এ কর্মসূচির আয়োজন করে নিউইয়র্ক গণজাগরণ মঞ্চ।
এতে, নিহত ব্লগার অভিজিৎ রায়ের প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন প্রবাসের বিশিষ্টজনেরা। কর্মসূচিতে অংশ নেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্যাহ, সাংবাদিক হাসান ফেরদৌস, কবীর আনোয়ার, ফাহিম রেজা নূর, শিতাংশু গুহ, মুজাহিদ আনসারি, আকবর হায়দার কিরণ, গণজাগরণ মঞ্চের নিউইয়র্কের নেতা মিথুন আহমেদ, মিনহাজ আহমেদ সাম্মু, গোপাল সান্যাল, রানু ফেরদৌস, সুব্রত বিশ্বাস ও খোরশেদ’সহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীরা। প্রতিবাদ কর্মসূচিতে নিউইয়র্ক গণজাগরণ মঞ্চের সাথে একাত্মতা ঘোষণা করে যুক্তরাষ্ট্র ঘাতক দালাল নির্মূল কমিটি।
প্রতিবাদ সমাবেশে বক্তরা বাংলাদেশ মুক্তমনাদের হত্যার উদ্বেগ এবং প্রতিবাদ জানিয়ে তারা বলেন, ব্লগার হত্যাকারীদের বিচার না হওয়া, প্রকৃত ঘটনাকে রাজনৈতিক রূপ দেয়ার পরিপ্রেক্ষিতেই এ সব হত্যাকান্ড ঘটছে। তারা বলেন, সরকার মুক্তমনা মানুষদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। তারা প্রকৃত খুনিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান। তারা আরো বলেন, এ সব নৃংশস হত্যাকান্ড বন্ধে এবং বাংলাদেশকে রক্ষায় সারা বিশ্বের মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।