শিক্ষকদের মর্যাদা রক্ষায় আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে : শিক্ষামন্ত্রী

cccccগতকাল ২৩ অক্টোবর শুক্রবার রাতে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি নুরুল ইসলামের নেতৃত্বে সহকারী শিক্ষক ঐক্যজোটের একটি প্রতিনিধিদল বেতন বৈষম্য নিরসন কমিটির অন্যতম সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম এর সাথে সিলেট সার্কিট হাউসে সাক্ষাত করেছেন। এ সময় মন্ত্রীর কাছে তাদের দাবিসংবলিত একটি স্মারকলিপিও দেন। প্রধান শিক্ষকের এক ধাপ নিচে বেতন স্কেল নির্ধারণসহ পাঁচ দফা দাবি জানিয়ে এর স্বপক্ষে যুক্তিও তুলে ধরেন শিক্ষক নেতারা স্মারকলিপিতে।
তারা শিক্ষামন্ত্রীকে বলেছেন, ১৯৭৩ সালের ১০টাকা বেতন ব্যবধান বর্তমান ৮ম পে-স্কেলে এসে প্রায় ২৩০০ টাকায় দাড়িয়েছে। যা অযৌক্তিক ও অনাকাঙ্খিত। আলোচনায় শিক্ষক নেতৃবৃন্দ প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের মধ্যকার ৩ধাপ বেতন বৈষম্যের বিষয়টি তুলে ধরে বলেন ২০০৬ সালের ২৮ আগস্ট পর্যন্ত সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকদের মাঝে বেতন ব্যবধান ছিল মাত্র ১ধাপ। এমনকি তখন প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকের উপরের ধাপে বেতন পেয়ে আসছিলেন। কিন্তু ২০০৬ সালের ২৯ আগস্ট উন্নীত বেতন স্কেলের নাম করে সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকের মাঝে বেতন ব্যবধান ২ধাপ করা হয়, এবং ২০০১৪ সালের ০৯মার্চ আবারো সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক হতে ৩ধাপ নিচের স্কেলে নামিয়ে দেয়া হয়।
নেতৃবৃন্দ শিক্ষামন্ত্রীর মাধ্যমে ও বেতন বৈষম্য নিরসন কমিটির মাধ্যমে এই বৈষম্যের অবসান কামনা করেছেন। এছাড়া প্রধান শিক্ষক পদে শতভাগ পদোন্নতির দাবী করেন। মন্ত্রী নেতৃবৃন্দকে এই বলে আশাবাদ দেন যে, শিক্ষকদের মর্যাদা রক্ষায় আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং বেতন বৈষম্য নিরসন কমিটিতে বিষয়টি আলোচনার মাধ্যমে সুরাহা করা হবে। প্রয়োজনে তিনি শিক্ষকনেতৃবৃন্দের সাথে আবারো আলোচনায় বসবেন বলে জানান। এসময় মন্ত্রী মহোদয়ের সাথে আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিছবাহ্ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিক। সহকারী শিক্ষকদের দাবীগুলো যৌক্তিক এবং এর সাথে একাত্মতা পোষন করে মন্ত্রী মহোদয়কে দাবীগুলো মেনে নেয়ার জন্য অনুরোধ করেন। মন্ত্রী মহোদয়ের সাথে আলোচনায় শিক্ষক প্রতিনিধি দলে আরো ছিলেন, সিলেট জেলা সভাপতি ও কেন্দ্রীয় মহিলা সম্পাদক জেসমীন সুলতানা, সিলেট জেলা সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম সম্পাদক প্রমথেশ দত্ত, জেলা যুগ্ম সম্পাদক ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ রুহুল আমীন, কল্যাণব্রত বিশ্বাস, মোঃশামীম আহমদ, হানিফ আহমদ, নুরুল ইসলাম, মাহবুবুর রহমান সিবলু, সেলিম আহমেদ, রিবলু আহমদ, আব্দুল মুকিত, নয়ন তালুকদার প্রমূখ।