শ্রীমঙ্গলের যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্যে দিয়ে পবিত্র আশুরা পালিত

DSC03777 DSC03794 DSC03800জীবন পাল, শ্রীমঙ্গল থেকে: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের অন্যান্য স্থানের মতো যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা । শুক্রবার বাদজুমা থেকে শুরু হওয়া শ্রীমঙ্গলের ঐত্রিয্যবাহী উত্তর-উত্তরসুর পাক পাঞ্জাতন মোকাম-এ অনুষ্ঠিত আশুরায় শ্রীমঙ্গল সহ মৌলভীবাজার জেলা থেকে আসা প্রায় কয়েক হাজার মানুষের ঢল নামে । এবং দুইদিন ব্যাপি এই আশুরা শনিবার বিকালে শেষ হয়।
মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। আশুরা অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সংগ্রামের প্রেরণার উৎস হিসেবে পরিগণিত হয়ে থাকে।
হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এ ছাড়াও ১০ মহররমে হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে পরিত্রাণ লাভ করেছিলেন তাঁর অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাঁদের পিছু নেওয়া ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়। এমন আরও অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে। বিশ্বের মুসলমানদের কাছে এ দিনটি একদিকে যেমন শোকের, তেমনি হত্যা ও ষড়যন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ার চেতনায় উজ্জ্বল। তবে, মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালা প্রান্তরে।