পূজার ছুটি : আগাম বুকিং হয়ে গেছে সিলেটের হোটেল-মোটেল, বিপাকে পর্যটকরা

Kean Bridgeসুরমা টাইমস ডেস্কঃ আসন্ন দুর্গাপুজা উপলক্ষ্যে পরিবার নিয়ে সিলেট বেড়াতে আসতে চেয়েছিলেন অনেকেই। কিন্তু সিলেটের বিভিন্ন হোটেল-মোটেল ও রিসোর্টে কক্ষ খালি নেই। আগে থেকেই সব বুকিং হয়ে গেছে। ফলে সিলেটে আসার পরিকল্পনা বাদ দিতে হচ্ছে অনেককেই।
সিলেটে বেড়াতে আসতে ইচ্ছুক অনেককেই এখন বিপাকে পড়তে হচ্ছে। কোনো হোটেল-মোটেলে সিট খালি পাচ্ছেন না তারা।
জানা যায়, আগামী বৃহস্পতিবার দুর্গা পূজার বিজয়া দশমীর ছুটি। আর শুক্র ও শনিবার তো সাপ্তাহিক ছুটিই। টানা তিন দিনের এই ছুটির কারণে সিলেট ঢল নামছে পর্যটকদের। ইতোমধ্যে পর্যটকরা সিলেট, হোটেল, মোটেল, রিসোর্টগুলোর কক্ষ আগাম বুকিং দিয়ে ফেলেছেন। ফলে এখন সিলেটের কোনো হোটেলেই এখন আর কক্ষ খালি নেই। এতে করে যারা এখনো রুম বুকিং দেননি কিন্তু পূজোর ছুটিতে সিলেটে আসার পরিকল্পনা করেছিলেন তাদের পড়তে হচ্ছে বিপাকে।
পর্যটন নগরী হিসেবে পরিচিত সিলেটের বিছনাকান্দি, রাতারগুল, লালাখাল, জাফলং, পাংথুমাই, সুনামগঞ্জের হাকালুকির হাওরসহ বিভিন্ন দৃষ্টিনন্দন স্থানে ছুটি পেলেই ছুটি আসেন পর্যটকরা। এবারের পূজোর ছুটিও তার ব্যতিক্রম নয়।
সিলেটে পর্যটকদের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিজিট সিলেট’র উদ্যোক্তা হাসান মোরশেদ শনিবার তাঁর ফেসবুক স্ট্যাটাসে এ ব্যাপারে লিখেছেন, ‘২২/২৩ অক্টোবর সিলেটের সব হোটেল/রিসোর্ট প্রায় পূর্ণ। আগে থেকে যারা বুকিং নিশ্চিত করেননি, সম্ভবতঃ তাদেরকে হতাশ হতে হবে এবার।’
তবে সিলেট হোটেল হোটেল ও গেস্ট হাউস ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাহমিন আহমদ জানিয়েছেন, কেবল আগামী বৃহস্পতি-শুক্রবার নয়, এখন প্রতি সপ্তাহের ছুটির দিনেই সিলেটে পর্যটকদের ঢল নামছে। প্রায় শুক্রবারেই সিলেটের হোটেলগুলোতে কোনো কক্ষ খালি থাকে না।
একইসঙ্গে তিনি বলেন, অনেক পর্যটক আসলেও সিলেটে পর্যটন ব্যবস্থাপনা গড়ে না উঠায় ও সড়কের বেহাল দশার কারণে অনেকেই বিরক্ত হয়ে সিলেট ছেড়ে যাচ্ছেন। তারা ইচ্ছেমত ঘুরে বেড়াতে পারছেন না। তাহমিন বলেন, পর্যটকরা আসছেন। কিন্তু সড়কের খারাপ দশাসহ কিছু সমস্যার কারণে তাদের ধরে রাখা যাচ্ছে না।
সিলেট হোটেল ও গেস্ট হাউস ওনার্স এসোসিয়েশন সূত্রে জানা যায়, এই সংগঠনের অর্ন্তভূক্ত ২১ টি হোটেল রয়েছে। এছাড়া সংগঠনের বাইরে রয়েছে আরো প্রায় আড়াইশ’ হোটেল। রিসোর্ট ও মোটেল রয়েছে আরো অন্তত ৫টি। এসবের বেশিরভাগেই আগামী ২১, ২২ ও ২৩ অক্টোবরের সব কক্ষ বরাদ্ধ হয়ে গেছে।
সিলেট নগরীর জিন্দাবাজারস্থ হোটেল গোল্ডেন সিটির ব্যবস্থাপক মৃদুলকান্তি দত্ত মিস্টু বলেন, বৃহস্পতি, শুক্র ও শনিবারে হোটেলের কোনো কক্ষ খালি নেই। এক সপ্তাহ আগেই বুকিং হয়ে গেছে। তবু প্রতিদিন অনেকে কক্ষ বরাদ্ধ নিতে ফোন করেন। তাদের হতাশই হতে হয়।