ঢাকার সঙ্গে সিলেটের দূরত্ব কমলো ৪৫ কিলোমিটার

bridgeসুরমা টাইমস ডেস্কঃ লাখাই-নাসিরনগর-সরাইল আঞ্চলিক মহাসড়কের হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়াকড়ি ও ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ফান্দাউক এর সংযোগস্থল বলভদ্র নদীতে নির্মিত সেতুটি উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুর ১২ট‍া ০৭ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটি উদ্বোধন করেন। সেতুটি চালুর ফলে সড়কপথে সিলেট ও হবিগঞ্জের সঙ্গে ঢাকার দূরত্ব কমলো ৪৫ কিলোমিটার।
আগে সিলেট ও হবিগঞ্জ শহর থেকে যে কোনো যানবাহন ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুনব্রিজ, মাধবপুর ও ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর হয়ে ভৈরব অংশ দিয়ে ঢাকা যেতো। এখন ওই সড়কের পাশাপাশি যে কোনো যানবাহন ইচ্ছা করলে হবিগঞ্জ সদর-লাখাই-নাসিরনগর-সরাইল হয়ে ঢাকা যেতে পারবে। ফলে সময় ও দূরত্ব দু’টোই কমবে। এ ছাড়া হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ভৈরব ও কিশোরগঞ্জ জেলার ব্যবসা বাণিজ্যেরও সম্প্রসারণ ঘটবে।
২০১২ ইংরেজি সনের ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা হবিগঞ্জ সফরে এলে বলভদ্র নদীতে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। শুরুতে সেতু নির্মাণের স্থান নির্ধারণ নিয়ে জটিলতা দেখা দেয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এবং হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহিরের একান্ত প্রচেষ্টায় বলভদ্র নদীর উপর সেতু নির্মাণের কাজ শুরু হয়। সেতুটি নির্মাণের জন্য ৭ একর ৪৪ শতক জমি অধিগ্রহণ করা হয়।
২০১২ সালের ১৭ ডিসেম্বর হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির এ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান বাংলানিউজকে জানান-২১৬.৬৮ মিটার লম্বা এবং ১০.২৫ মিটার প্রশস্ত এ সেতুটি নির্মাণে ২১ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার টাকা ব্যয় হয়েছে।