সিলেট আর্ন্তজাতিক অহিংস দিবস পালন – ‘সংঘাত নয়, ঐক্যের বাংলাদেশ গড়ি’

1সুরমা টাইমস ডেস্কঃ ‘সংঘাত নয় ঐক্যের বাংলাদেশ গড়ি’ এই শোগানকে সামনে রেখে সিলেট আর্ন্তজাতিক অহিংস দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে মানববন্ধন কর্মসূচী চলাকালে বক্তারা বলেন, বাংলাদেশ ও বিশ্বে বিভিন্ন কায়দায় মানুষের উপর নির্যাতন চলছে। শুধুমাত্র বাংলাদেশ নয়, বৈশ্বিক পরিস্থিতি ও আজ অত্যন্ত অস্তিরতা ও সংঘাতময়। এই অস্তিরতা ও সংঘাতময় পরিস্থিতি থেকে বাচঁতে হলে অহিংসার বাণী এবং শান্তি ও সম্প্রীতির আহবান নিয়ে আমাদের সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। সমন্ধিত শক্তি ও কার্যকর উদ্যোগই পারে সমাজ বিবর্তনকে ইতিবাচকভাবে তরাম্বিত করতে।
শনিবার সকাল সাড়ে ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে সুজন, সিলেট এর উদ্যোগ আন্তজার্তিক অহিংস দিবস উপলক্ষে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সুজন সিলেট এর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারী সৈয়দ জিয়াউস শামস্ এর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট সামিউল আলম, সনাক সিলেট এর সভাপতি এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, প্রবীণ হিতৈষী সংঘ ও ভাষানী ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির সিলেট বিভাগীয় প্রধান সৈয়দা শিরীন আক্তার এডভোকেট, হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্যপরিষদ সেক্রেটারী অসিত ভট্টাচার্য্য। সিলেট প্রেসক্লাব এর সাবেক সাধারন সম্পাদক বশির উদ্দিন, লন্ডন ভিত্তিক টি.ভি চ্যানেল এস, সিলেট এর বিশেষ প্রতিনিধি আব্দুল মালিক জাকা, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বেলা সিলেট জেলা সমন্ধয়কারী এডভোকেট শাহ সাহেদা আক্তার, সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক প্রবাসী কমিউিনিটি নেতা এস.আই আজাদ আলী, বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট মহানগর এর জয়েন্ট সেক্রেটারী মিজানুর রহমান, শাবিপ্রবি সহযোগী অধ্যাপক তাহমিনা ইসলাম, প্যান বাংলাদেশ সিলেট এর বিভাগীয় প্রধান জিয়াউর রহমান, এডভোকেট রেজাউল করিম খান, গনদাবী ফোরাম এর জেলা সেক্রেটারী সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, ব্র্যাক এর সমন্ধয়কারী বিভাশ চন্দ্র তরফাদার, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, পাসকপ সভাপতি গৌরাঙ্গ পাত্র, গ্রাম সুরমা সম্পাদক হাছিনা বেগম, সি.সি আর এস এর প্রধান নির্বাহী মো:আমিনুল ইসলাম, মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেট এর সাধারণ সম্পাদক আলহাজ্জ শাহীন আহমদ খান, ডেমোক্রেসী ইন্টারন্যাশনাল এর রিজিওনাল কো-অর্ডিনেটর সুদীপ্ত চৌধুরী সিলেট ছাত্র ও যুব কল্যাণ, ফেডারেশন এর চেয়ারম্যান আব্দুর রহমান, এসনিক সিলেট এর সেক্রেটারী জুরেজ আব্দুল্লাহ, বৃক্ষছায়া পরিচালক শহিদ আহমদ খান, এডভোকেট সৈয়দ কাওছার আহমদ, আব্দুল নুর চৌধুরী, আব্দুল মুঈদ চৌধুরী, মেট্টোপলিটন ইউনিভাসিটি ল ডিপার্টমেন্ট এর ল্যাকচারার এডভোকেট শেহজিন ওয়াজিহা হোসেন,দেলওয়ার হোসাইন,মাহমুদুল হাসান চৌধুরী,আহমেদ শাহীন,হোসাইন আহমেদ সহ বিভিন্ন পেশা ও সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহন করেন।
সহনশীলতা বাড়ানো, ঐক্য প্রতিষ্ঠা এবং সহিংসতার বিপরীতে শান্তি খুঁজে বের করতে দিবসটি উপলক্ষে ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস (আইএফইএস)-এর সহায়তায় সুজন-সুশাসনের জন্য নাগরিক, এক বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’র যৌথ আয়োজনে ৩ অক্টোবর শনিবার একযোগে সারাদেশে দিবসটি উদযাপিত হচ্ছে।
জাতিসংঘ সর্বসম্মতিক্রমে ২০০৭ সালের ১৫ জুন মহাত্তা গান্ধীর জন্মদিন ২ অক্টোবর ‘আন্তর্জাতিক অহিংস দিবস’ পালন করার সিদ্ধান্ত গ্রহণ করে। ২ অক্টোবরকে ‘আন্তর্জাতিক অহিংসা দিবস’ ঘোষণার জন্য জাতিসংঘের যে রেজুলেশন গৃহীত হয়, সেখানে অহিংসার প্রয়োজনীয়তা, সহনশীলতা, মানবাধিকার এবং মানুষের মৌলিক স্বাধীনতার ওপর পূর্ণ আস্থা, গণতন্ত্র, উন্নয়ন, পারস্পরিক বোঝাপড়া, অন্যের মতামতকে সম্মান ও শ্রদ্ধা করা এবং সর্বোপরি শান্তি ও মানবসভ্যতার বিকাশে গুরুত্ব আরোপ করা হয়।