সকল প্রচেষ্টা ব্যর্থ, সফর বাতিলের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

australia crkটাইমস ডেস্কঃ শেষ পর্যন্ত শংকাটাই সত্যি হলো। নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দফায় দফায় আলোচনা ও অনুরোধ কাজে আসেনি। বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে মেইলের মাধ্যমে সফর বাতিলের বিষয়টি জানিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। মেইলের সত্যতা নিশ্চিত করেছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।
গত ২৮ সেপ্টেম্বর দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে ঢাকায় আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। আর আগামী শনিবার থেকে বিসিবি একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু করার কথা ছিল তাদের বাংলাদেশ মিশন।
কিন্তু সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় বাংলাদেশ সফর পিছিয়ে দেয় অস্ট্রেলিয়া। এরপর নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তারা একজন নিরাপত্তা বিশেষজ্ঞকে ঢাকায় প্রেরণ করে। যিনি বিসিবি, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, পুলিশ কর্মকর্তা, সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে বৈঠক করেন। ওই সময়ই তাকে আশ্বস্ত করা হয়, সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার ব্যাপারে। প্রয়োজনে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলকে ভিভিআইপি নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতিও দেয় বিসিবি।
কিন্তু কোনকিছুতেই কাজ হলো না। শেষ পর্যন্ত বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সন্ধ্যায় অস্ট্রেলিয়া দলের সফর বাতিল প্রসঙ্গ নিয়ে বিস্তারিত কথা বলবেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।
বাংলাদেশ সফরে এর আগে একবারই এসেছিল অস্ট্রেলিয়া, তা ২০০৬ সালে। প্রায় নয় বছর পর টেস্ট সিরিজ খেলার জন্য বাংলাদেশ আসার কথা ছিল অসিদের। সূচি অনুযায়ী আগামী ৯ অক্টোবর চট্টগ্রামে প্রথম টেস্ট ও ১৭ অক্টোবর মিরপুরে দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার কথা ছিল।