মধ্যপ্রাচ্য সহ বিভিন্ন দেশে চলছে ঈদ উদযাপন

9433সুরমা টাইমস ডেস্কঃ সৌদিআরব, আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে বৃহস্পতিবার। সৌদিআরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশের চাঁদপুর, বরিশাল ও লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানেও বৃহস্পতিবার ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। ভোর ৫টা ৫৫ মিনিট থেকে সৌদিআরবের বিভিন্ন স্থানে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দেশটির ইসলাম সম্পর্কিত মন্ত্রণালয়। সংযুক্ত আরব আমিরাতের সারজাহ, দুবাইসহ বিভিন্ন স্থানে সকাল সাড়ে ৬টা থেকে ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হবে।
মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি ও মাথা মুণ্ডন করে হজের ফরজ আদায় করবেন মুসল্লিরা। তবে এর আগে সকালে মিনায় ফিরে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করেন তাঁরা। এরপর মিনা থেকে মক্কায় ফিরে কাবাঘর তাওয়াফ (কাবার চারপাশে ঘোরা), সাফা ও মারওয়া পর্বত সায়ি (সাফা থেকে মারওয়া পাহাড়ে সাতবার করে যাওয়া-আসা) করে হজ সম্পন্ন করবেন মুসল্লিরা।
গতকাল বুধবার সূর্যোদয়ের পরপরই লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক উচ্চস্বরে এ ঘোষণা দিতে দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০ লাখ মুসল্লি আরাফাত ময়দানে উপস্থিত হন। সেখানে আল্লাহর সন্তুষ্টি অর্জন, মুসলিম উম্মার শান্তি ও সংহতি কামনায় দিন কাটান তাঁরা। মুসল্লিদের উদ্দেশ্যে খুতবা পাঠ করেন সৌদি আরবের গ্রান্ড মুফতি।
এদিকে, বরিশালে আড়াই হাজার পরিবার, লক্ষ্মীপুরের ১০ গ্রাম ও চাঁদপুরের ৪০ গ্রামের বাসিন্দারা গতবারের মতো এবারো ঈদুল আজাহা উদযাপন করছেন আজ বৃহস্পতিবার। সৌদিআরবের সঙ্গে মিল রেখে দেশের অন্য স্থানের একদিন আগেই ঈদ উদযাপন করছেন তারা।