ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিলেন সুব্রামানিয়াম

Subramaniam-jayasankara-1সুরমা টাইমস ডেস্কঃ ভারতের আলোচিত পররাষ্ট্রসচিব সুজাতা সিং বরখাস্ত হওয়ার এক দিনের মাথায় বৃহস্পতিবার ওই পদের দায়িত্ব নিয়েছেন সুব্রামানিয়াম জয়শঙ্কর। এর আগে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। ভারতের সিভিল সার্ভিসে যোগদানের ক্ষেত্রে সুজাতার চেয়ে এক ব্যাচ জুনিয়র সুব্রামানিয়াম।
ওবামার দিল্লি ত্যাগের পর বুধবার রাতে সুজাতা সিংকে বরখাস্ত করার অপ্রত্যাশিত ঘোষণাটি আসে নরেন্দ্র মোদি সরকারের কাছ থেকে। নতুন পররাষ্ট্রসচিবের নামও ঘোষণা করা হয় ওই সময়। বৃহস্পতিবার নতুন পররাষ্ট্রসচিবের দায়িত্ব নিয়ে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজকে আরো গতিশীল ও কার্যকর করার ঘোষণা দেন সুব্রামানিয়াম জয়শঙ্কর।
১৯৭৭ সালে ভারতীয় পররাষ্ট্র সার্ভিসে যোগ দেন প্রখ্যাত যোগগুরু কে সুব্রামানিয়ামের ছেলে সুব্রামানিয়াম জয়শঙ্কর। যুক্তরাষ্ট্রের আগে চীন, সিঙ্গাপুর ও চেক রিপাবলিকানে ভারতের রাষ্ট্রদূত হিসেবেও কর্মরত ছিলেন তিনি। ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ার পরামর্শক সম্পাদক হিসেবেও কাজ করেন তিনি।
কী কারণে সুজাতা সিংকে বরখাস্ত করা হয়েছে- সে ব্যাপারে এখনো স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে সুজাতার বাবা প্রাক্তন আইবিপ্রধান টিভি রাজেসওয়ার বিরোধী দল কংগ্রেসের কড়া সমর্থক। তবে অনেকের মতে, দিল্লির সিটি ফোর্ট মিলনায়তনে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর দমন-পীড়নের বিষয়ে ওবামা যে বক্তব্য দিয়েছেন, তার জেরেই এ ঘটনা ঘটতে পারে। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া, জিনিউজ।