যুক্তরাষ্ট্র বিএনপির সংবাদ সম্মেলন ও বিক্ষোভ : যেখানেই হাসিনা সেখানেই প্রতিরোধ

সাংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দ। ছবি- এনা।
সাংবাদিক সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দ। ছবি- এনা।

নিউইয়র্ক থেকে এনা: জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কর্মসূচি ঘোষণা করেছে। অন্য যুক্তরাষ্ট্র বিএনপির বিভিন্ন গ্রুপ এবং অঙ্গ সংগঠন শেখ হাসিনাকে প্রতিরোধের কর্মসূচি ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ এই কর্মসূচি ঘোষণা করেছেন সংবাদ সম্মেলনের মাধ্যমে। বিএনপির অপর একটি অংশ বিক্ষোভ সমাবেশ করে তাদের কর্মসূচি ঘোষণা করে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ স¤্রাট, সাবেক সহ সভাপতি গিয়াস আহমেদ, অধ্যাপক দেলোয়ার হোসেন আগেই শেখ হাসিনাকে প্রতিরোধ ও কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করে।
গত ২০ সন্ধ্যায় যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুর নেতৃত্বে যুক্তরাষ্ট্র বিএনপি, যুব দল, ছাত্রদল ও অন্যান্য অঙ্গ সংগঠনের পক্ষ থেকে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তক্যে এম বাসেত রহমান বলেন, বাংলাদেশের অবৈধ প্রধানমন্ত্রী, খুন, গুম, জেল-জুলুমসহ সকল রাষ্ট্রীয় সন্ত্রাসের শীর্ষ নির্দেশদাতা শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে আসছেন। আমরা দেশপ্রেমিক ও গণতন্ত্রকামী সকল প্রবাসীরা তার উল্লেখযোগ্য সকল যোগদানস্থলে চলমান রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে জোর প্রতিবাদ জানাতে বদ্ধপরিকর। এ ব্যাপারে ইতিমধ্যেই ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সামনে এবং ঐ দিন সন্ধ্যায় ম্যানহাটানের হিলটন হোটেলের সংবর্ধনা স্থলে ও ৩০ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত জাতিসংঘের সামনে কালো পতাকা প্রদর্শন ও বিক্ষোভ করবো। সাংবাদিকদের প্রশ্নের জবাবে জিল্লুর রহমান জিল্লু বলেন, ইতিমধ্যেই এ সব স্থানের জন্য পুলিশ প্রশাসনের অনুমতি নেয়া হয়েছে। এ ছাড়া শেখ হাসিনার যুক্তরাষ্ট্র আগমন ও যাবার সময় তাকে আমরা বিমান বন্দরে কালো পতাকা প্রদর্শন করবো। তিনি আরো বলেন, ২৩ সেপ্টেম্বর শেখ হাসিনার জেএফকে এয়ারপোর্টে অবতরণের সময় সন্ধ্যা ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত বিমান বন্দরে অবস্থান নেব। ঠিক ১ অক্টোবর নিউইয়র্ক ত্যাগের সময়ও জেএফকে এয়ারপোর্টে সকাল ৫টায় উপস্থিত থেকে তাকে কালো পতাকা প্রদর্শন করবো।
এ ছাড়াও তিনি সংবাদ সম্মেলনে গ্রেফতারকৃত সকল নেতার মুক্তি এবং অবিলম্ভে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানান।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ সভাপতি মঞ্জুর আহমেদ চৌধুরী, আনোয়ার হোসেন, বিএনপি নেতা হেলাল উদ্দিন, ফিরোজ আহমেদ, যুব দলের সাধারণ সম্পাদক আবু সাইদ আহমেদ, বিএনপি শরিফ আহমেদ লস্কর, এডভোকেট কাইয়্যুম চৌধুরী, হেলাল উদ্দিন, আহবাব চৌধুরী খোকন, নূরুল আমিন পলাশ, আজিমুর রহমান বোরহান, জাহিদ খান, আশফাক চৌধুরী জামি, মোহাম্মদ আলী রাজা, আব্দুল কুদ্দুস, গোলাম সরোয়ার বাবু, তানিম আহমেদ, সৈয়দ এনাম আহমদ, কাজী আমিনুল ইসলাম স্বপন, এবাদ চৌধুরী প্রমুখ।
এদিকে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ সভাপতি শরাফত হোসেন বাবু, কোষাধ্যক্ষ জসীম ভূইয়া এবং নিউইয়র্ক স্টেট বিএনপির সভাপতি মাওলানা অলিউল্যাহ মোহাম্মদ আতিকুর রহমানের নেতৃত্বে ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় বিক্ষোভ সমাবেশ করে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। বিক্ষোভ সমাবেশ থেকে তারা ঘোষণা করেন যেখানে স্বৈরাচারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানেই প্রতিরোধ।