শিক্ষার্থীদের আন্দোলনে স্থবির রাজধানী

119678_1সুরমা টাইমস ডেস্কঃ ভ্যাট প্রত্যাহারের দাবিতে আবারো রাস্তায় নেমে এসেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে নগরীতে তীব্র যানযট দেখা দিয়েছে। সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার বেলা সাড়ে ১০টার পর থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ অন্তত ১০টি সড়কে ভ্যাট বিরোধী শিক্ষার্তীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।
এর আগে তারা পূর্বঘোষণা অনুযায়ী ক্লাসবর্জন কর্মসূচি পালন করেন। সকাল ১০টা থেকে আধা-ঘণ্টা এই কর্মসূচির পরপরই রাজধানীর বিভিন্নস্থানে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।
রবিবার সকাল ১০টার দিকে ক্লাসবর্জন করেন ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা। এরপর তারা বেলা সাড়ে ১০টার দিকে আফতাবনগর ক্যাম্পাসের সামনের রামপুরা-বাড্ডা সড়ক অবরোধ করে।
তাদের সঙ্গে বনানী, বারিধারা, মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে আরো কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রথমে, রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।
এরপর বারিধারায় যমুনা ফিউচার পার্ক সংলগ্ন সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
বনানী মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) শিক্ষার্থীরা। এই বিক্ষোভে মহাখালী ফ্লাইওভারের জাহাঙ্গীর গেট সংলগ্ন অংশ থেকে বনানী ফ্লাইওভার পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়েছে।
সকালে উত্তরা হাউস বিল্ডিং এলাকার সড়কে নেমে বিক্ষোভ করছেন উত্তরা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা প্রথমে ক্লাসবর্জন করে। পরে সড়কে অবস্থান নেন।
বেলা পৌনে ১১টার দিকে রাজধানীর ধানমন্ডিতে সড়ক অবরোধ করেন কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে কলাবাগান থেকে শংকর পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।
বেলা ১১টার দিকে রাজধানীর পান্থপথ-গ্রিনরোড সড়কে অবস্থান নিয়েছেন বেসরকারি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা সেখানে মানববন্ধন করছেন।
প্রত্যেক সড়কেই সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে এখন পর্যন্ত কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ভ্যাট প্রতাহারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ক্লাসবর্জনের পর সড়ক অবরোধ করা হয়েছে। সারাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ওপর থেকে ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।
‘নো ভ্যাট অন এডুকেশন’ আন্দোলনের মুখপাত্র ফারুক আহমেদ বলেন, ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত কর্মসূচি অবস্থান থাকবে। নিজ নিজ অবস্থান থেকে শিক্ষার্থীদের কর্মসূচিতে যোগ দেওয়ারও আহ্বান জানান তিনি।