বড় ধরনের সন্ত্রাসী হামলার ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

usসুরমা টাইমস ডেস্কঃ ৯/১১-র ভয়াবহ স্মৃতি উস্কে দিয়ে বড়সড় জঙ্গি হানার সম্ভাবনা রয়েছে আমেরিকায়। হোয়াইটহাউসকে এমনই সতর্কবার্তা পাঠাল ফ্রান্সের গোয়েন্দা দপ্তর। গোয়েন্দাদের দাবি, ৯/১১-র অনুকরণে চলতি বছর সেই অভিশপ্ত দিনটির আগে-পিছে আমেরিকায় পর পর সন্ত্রাস ঘটানোর চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা।
গত সপ্তাহে প্যারিস থেকে আমস্টারডাম যাওয়ার ট্রেনে সন্ত্রাসী হামলা এরই এক ধারাবাহিকতা বলে দাবি তাদের। এ হামলায় বিপন্ন হয় কয়েক হাজার যাত্রীর প্রাণ। দুঃসাহসী চার যাত্রীর চেষ্টায় জঙ্গি আয়ুব এল-খাজ্জানি ধরা না পড়লে রক্তবন্যা হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল।
গোয়েন্দা সূত্রে খবর, আমেরিকার শহরতলিতে বেশ কিছু চতুর্থ প্রজন্মের অভিবাসী তরুণ রয়েছে যাদের কোনও পিছুটান নেই। তাদের মগজধোলাই করে জঙ্গি হানার কাজে লাগাতে পারে সন্ত্রাসবাদী গোষ্ঠী। গোয়েন্দাদের মতে, ‘ফ্রান্সে ট্রেনে হানা দেওয়ার ঘটনা কোনও ব্যক্তি বিশেষের কাজ নয়। এর পিছনে রয়েছে পাকা মাথার ষড়যন্ত্রকারীরা। আমাদের মাথায় রাখতে হবে, সুপরিকল্পিত নেটওয়ার্ক যুক্ত ইসলামপন্থী সন্ত্রাসবাদীরা এর পিছনে সক্রিয়।’
গোয়েন্দাদের দাবি, ব্যাপক হারে সন্ত্রাস ঘটাতে লিবিয়া থেকে বেশ কয়েক মাস ধরে চোরাই পথে ফ্রান্সে বেআইনি অস্ত্রশস্ত্র আমদানি করেছিল জঙ্গিরা। উল্লেখ্য, গত জানুয়ারি মাসে ফ্রান্সে জঙ্গি হামলায় মারা গিয়েছিলেন ১৭ জন।
প্রসঙ্গত, ৯/১১-র আভিশপ্ত সকালে আমেরিকার জোড়া বহুতল ভবনে হামলার সময় আল কায়দা জহ্গিরা ব্যবহার করেছিল অপহরণ করা দু’টি যাত্রী বিমান। গোয়েন্দাদের সন্দেহ, এবারের হামলায় ব্যবহার করা হতে পারে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। তবে যাত্রীবিমান নিশানা করে ওই মিসাইল ছোড়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না গোয়েন্দা দপ্তর।