“আমরার ভাংগা রাস্তা দেখইন না এমপি সাব”

photoতজম্মুল আলী রাজু, বিশ্বনাথ: বউত দিন ধরি রাস্তা ভাংগা। ইতা কেউ দেখেনা। রাস্তা ভাংগিয়া গেলেও কেউ কোন মাত মাতেনা। টিক করে না। এমপি সাব দেখইন নানি রাস্তার অবস্থা। কত কস্ট অয় চরাফিরায়। গাড়ির গুতায় কমর ভাংগি যায়। আমরার ফুরুতা স্কুল, কলেজ যায়। তারা যে প্রত্যেক দিন কত কস্ট করে স্কুলে যায়। সব বায় সবতা অয় আমরার কোনতা অয়না। ইতা কেনে বুঝতাম পারিনা। এসব কথাগুলো প্রায় শুনা যায় বিশ্বনাথ-পুরকায়েস্থবাজার-কুরুয়াবাজার সড়কে চলাচলকারী যাত্রীদের মধ্যে। দীর্ঘদিন ধরে ওই রাস্তা খানা খন্দকে ভরপুর। ক্রমে ক্রমে রাস্তার গর্তগুলো ভেঙ্গে বড় আকার ধারণ করছে। রাস্তা সংস্কারের দাবি জানিয়ে আসলেও তাদের দাবি পূরন হচ্ছেনা। ৩ কিলোমিটার ওই পাকা রাস্তা দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিশ্বনাথ-ওসমানীনগর-বালাগঞ্জের বিপুল সংখ্যক মানুষ চলাচল করে আসছেন।
অটোরিসকা চালক নুরুল ইসলাম বলেন, ভাংগা রাস্তা দিয়া প্রতিদিন গাড়ি নিয়ে চলতে হয়। এতে গাড়ির যন্ত্রাংশ নষ্ট হয়। যাত্রীরা কস্ট পায়। তিনি বলেন, তিন উপজেলার মানুষ চলাচল করেন তারপরও রাস্তা সংস্কারের গুরুত্ব দেয়া হচ্ছে না। তার কারন কি?।
স্কুল ছাত্র দিলোয়ার হোসেন বলেন, আমাদের রাস্তা ভেঙ্গে গেলেও কেউ খবর রাখেননি। দিন দিন গর্ত বড় হচ্ছে। মানুষ চলাচলে কস্ট পাচ্ছে। তারপরও গুরুত্ব নেই। তিনি জরুরীভাবে রাস্তা সংস্কারের জন্য সরকারের প্রতি জোরদাবী জানান।
ব্যবসায়ী হেলালউদ্দিন বলেন, আমাদের খবর রাখেননি কেউ। রাস্তা ভেঙ্গে গেলেও তার কোর সুরাহা নেই। যেদিকে সংস্কারের প্রয়োজন নেই সেই রাস্তা সংস্কার হচ্ছে। কিন্তু আমাদের রাস্তা সংস্কার হয়না। উন্নয়ন হয় না।
কৃষক রইছ আলী বলেন, দীর্ঘদিন ধরে ভাংগা রাস্তা দিয়ে হাজার হাজার মানুষ চলাচল করে আসছেন। ওই রাস্তার জন্য কেউ গুরুত্ব দিচ্ছেন না। তিনি জনস্বার্থে দ্রুত রাস্তা সংস্কারের জন্য সরকারের প্রতি জোরদাবী জানান।
এ ব্যাপারে বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. ছয়ফুল হক বলেন, রাস্তা সংস্কার করা খুবই জরুরী হয়ে গেছে। দ্রুত রাস্তার সংস্কার করে মানুষের দুর্ভোগ লাগবে সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়ার সুদৃস্টি কামনা করেছেন।
সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া বলেন, বিশ্বনাথ-পুরকায়েস্থবাজার-কুরুয়াবাজার সড়ক সংস্কার হবে। সংস্কার কাজ পক্রিয়াধীন আছে।
এদিকে, বিশ্বনাথ পুরানবাজার বণিক কল্যাণ সমিতির ৩ নং ওয়ার্ড কমিশনার হেলাল আহমদ এলাকার বেশ কয়েক জনের কাছ থেকে আর্থিক অনুদান নিয়ে বিশ্বনাথ-পুরকায়েস্থবাজার-কুরুয়াবাজার সড়কের আল-মদিনা হাউজিং এর সামনে বড় দুটি গর্ত ভরাট করেছেন। ফলে কিছুটা হলেও স্বস্থি পেয়েছেন রাস্তায় চলাচলকারী লোকজন।