কান ধরে ওঠবসের ছবি ‘ভুল বোঝাবুঝি’, বললেন কাদের

'ভুল বোঝাবুঝি' - ফেসবুকে ওবায়দুল কাদেরের সবশেষ স্ট্যাটাস
‘ভুল বোঝাবুঝি’ – ফেসবুকে ওবায়দুল কাদেরের সবশেষ স্ট্যাটাস

সুরমা টাইমস ডেস্কঃ বাংলাদেশে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের নামে ফেসবুক পাতায় মহাসড়কের ওপর এক ব্যক্তির কান ধরে ওঠবস করার ছবির তীব্র সমালোচনা হবার পর মি. কাদের একে ‘ভুল বোঝাবুঝি’ বলে বর্ণনা করেছেন। ছবিটি এখন সরিয়ে ফেলা হয়েছে, এবং মন্ত্রী এক স্ট্যাটাস আপডেটে ব্যাখ্যা দিয়েছেন, পুলিশের ভয়ে লোকটি নিজেই কান ধরেছিল।
মি.কাদের লেখেন, “কেউ যদি পুলিশ দেখে ভয়ে নিজেই নিজের কান ধরে তাহলে মন্ত্রী কি করতে পারে – আমি তাকে শুধু বলেছি তুমি কেন কান ধরেছো – তোমাকে কেউ কান ধরতে বলেনি। আশা করি এখানেই ভুল বোঝাবুঝির অবসান হবে।”
এর আগে ‘ওবায়দুল কাদের’ নামে একটি ফেসবুক ফ্যান পেজে সোমবার পোস্ট করা ছবিটিতে দেখা যায়, লুঙ্গি এবং শার্ট পরিহিত এক ব্যক্তি কান ধরে ওঠবসের ভঙ্গিতে রয়েছেন।
পাশেই পুলিশের এক কর্মকর্তা এমনভাবে লোকটির ঘাড়ে হাত দিয়ে রয়েছেন, যাতে মনে হচ্ছে তিনিই ব্যক্তিটিকে ওঠবস করাচ্ছেন। আর অদূরেই দাঁড়িয়ে রয়েছেন মন্ত্রী ওবায়দুল কাদের।
যে ছবি নিয়ে বিতর্কের সূচনা

যে ছবি নিয়ে বিতর্কের সূচনা
যে ছবি নিয়ে বিতর্কের সূচনা

ছবির নিচে অনেকেই নানা সমালোচনামূলক মন্তব্য করেছেন। এমডি জুবায়ের নামে একজন লিখেছেন, “আমরা মানুষ, এই ছবিটা না শেয়ার করলেই ভালো হতো”।
ছন্নছাড়া হিমু (সম্ভবত ছদ্মনাম) নামে একজন লিখেছেন, “মাননীয় মন্ত্রী, এরা চোর না। খেটে খাওয়া মানুষ। আপনার যেমন একটা সম্মান আছে তাদেরও সম্মান আছে। হয়তো কিঞ্চিত কম। তাই বলে এভাবে অপমান করা ঠিক নয়। তার জায়গায় নিজেকে দাঁড় করিয়ে দেখুন”।
খোঁজ নিয়ে জানা যাচ্ছে, মি. কাদের গত শনিবার একটি মহাসড়ক পরিস্থিতি দেখতে যান। সেখানে তার কর্মসূচীর বিভিন্ন ছবি ওই দিনই তিনি তার ফেসবুক প্রোফাইলে ‘রোড সেফটি প্রোগ্রাম মাওয়া ০৯-০৮-২০১৫’ নামে একটি অ্যালবামে পোস্ট করেন।
ওই অ্যালবামে আরো কয়েকটি ছবি রয়েছে, যেগুলোতে মন্ত্রী বিভিন্ন যানবাহনের চালকদের আঙ্গুল তুলে শাসাচ্ছেন বলে প্রতীয়মান হচ্ছে। আর ফ্যান পেজে ছবিটি আসে এর একদিন পর।

মহাসড়ক পরিদর্শনে ওবায়দুল কাদের
মহাসড়ক পরিদর্শনে ওবায়দুল কাদের

এদিকে, সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাসের বলছেন, ‘আমরা সেখানে ছিলাম। ওই ব্যক্তি নিজ থেকেই কান ধরেছে’।
‘পাশেই মোবাইল কোর্ট চলছিল। লোকটির কাগজপত্র ছিল না। তখন সে পুলিশকে দেখে ভয়ে নিজে থেকেই কান ধরে ওঠবস শুরু করে। তখন স্যার তা দেখে পাশের পুলিশের কর্মকর্তাকে জিজ্ঞেস করলেন কি হয়েছে। কর্মকর্তা বললেন, লোকটির কাগজপত্র নেই তাই দুঃখ প্রকাশ করছে। স্যার তখন তাকে ছেড়ে দিতে বললেন’।
এই ছবি নিয়ে সমালোচনা সৃষ্টি হবার বিষয়টি এখনো মন্ত্রীর নজরে আসেনি উল্লেখ করে মি. নাসের বলেন, ‘স্যার একনেক মিটিংয়ে আছেন। তাকে আসা মাত্রই আমরা অবহিত করব’।
মন্ত্রী ওবায়দুল কাদের নিজের ফেসবুক পাতা নিজেই চালান বলেও কর্মকর্তারা জানাচ্ছেন। ওবায়দুল কাদের এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেবার পর থেকেই নিয়মিত সংশ্লিষ্ট দপ্তর ও সড়ক-মহাসড়কে সশরীরে যাচ্ছেন এবং নিজেই বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে অনতিবিলম্বে কার্যকর করে আসছেন। তার এ ধরণের কর্মপদ্ধতি যেমন অনেক প্রশংসা কুড়িয়েছে তেমনি সমালোচনাও কম হয়নি। তথ্যসূত্রঃ বিবিসি বাংলা