প্রশ্নপত্র ফাঁসে সরকারি লোকজন জড়িত

TIBসুরমা টাইমস ডেস্কঃ প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি লোকজনের একাংশ কোনো না কোনো পর্যায়ে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত বলে জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
বুধবার সকালে রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে ‘পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস: প্রক্রিয়া, কারণ ও উত্তরণের উপায়’ শীর্ষক টিআইবি এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
টিআইবির গবেষণার মাধ্যমে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি উঠে এসেছে তা হলো- প্রশ্ন প্রণয়ন ও বিতরণের সঙ্গে যে সকল সরকারি অংশীজন জড়িত তাদের একাংশ কোনো না কোনো পর্যায়ে প্রশ্ন ফাঁসের সঙ্গেও জড়িত।
তবে ফাঁস করা প্রশ্ন ছড়ানোর সঙ্গে বেসরকারি পর্যায়ের একাধিক অংশীজন জড়িত থাকে বলে প্রতিবেদনে বলা হয়।
প্রশ্ন তৈরি, ছাপানো ও বিতরণের তিনটি পর্যায়ে প্রায় ১৯টি ধাপে প্রশ্ন ফাঁসের ঝুঁকি বিদ্যমান রয়েছে বলে গবেষেণা প্রতিবেদনে উঠে এসেছে। ছয়টি মাধ্যমে এসব প্রশ্নপত্র ফাঁস হচ্ছে প্রতিবেদনে বলা হয়।
কোচিং সেন্টার, গাইড বই ব্যবসা, মোবাইল/ওয়েবসাইট/সামাজিক যোগাযোগ, রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত গোষ্ঠী, ফটোকপির দোকান এবং শিক্ষার্থী/অভিভাবক/বন্ধু/স্বজনদের মাধ্যমে প্রশ্ন ছড়াচ্ছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম।
গবেষণা পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেছেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নিহার রঞ্জন রায়, নীনা শামসুন নাহার ও রুমানা শারমিন।