আশরাফের অব্যাহতি নিয়ে ধুম্রজাল

Ashrafসুরমা টাইমস ডেস্কঃ স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সৈয়দ আশরাফুল ইসলামকে অব্যাহতি দেওয়া হচ্ছে। মঙ্গলবার দুপুর থেকেই এমন খবর ছড়িয়ে পড়ে সর্বত্র। বিভিন্ন সংবাদ মাধ্যমে তাকে এই মন্ত্রনালয় থেকে অব্যাহতি দিয়ে দেওয়া হয়েছে বলেও সংবাদ প্রকাশিত হয়।
তবে এ ব্যাপারে এখন পর্যন্ত নিশ্চিত করে কিছুই জানা যায় নি। সরকারের কোনো মহলই আশরাফের অব্যাহতি সংক্রান্ত সংবাদের সত্যতা স্বীকার করে নি।
মন্ত্রীপরিষদ বিভাগ থেকে আজ বিকেল ৫ টা পর্যন্ত এ সংক্রান্ত কোনো প্রজ্ঞাপন জারি করে নি। মন্ত্রী পরিষদ সচিব এ ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন। ফলে বিষয়টি নিয়ে ধুম্রজলের সৃষ্টি হয়েছে।
তবে একাধিক সূত্র জানিয়েছে, আজ একনেকের সভায় অনুপস্থিত থাকায় প্রচন্ড ক্ষুব্দ হন প্রধানমন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী সৈয়দ আশরাফকে স্থানীয় সরকার মন্ত্রনালয় থেকে সরিয়ে দেওয়ার কথা বলেন।
তবে এটি প্রধানমন্ত্রীর নির্দেশ না তাৎক্ষণিক ক্ষোভের প্রকাশ এটি নিশ্চিত হতে পারছেন ন কেউ। ফলে এ ব্যাপারে মন্তব্য করা থেকে বিরত রয়েছেন সবাই।
উল্লেখ্য, মঙ্গলবার একনেক সভ‍ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ৬ হাজার ৭৬ কোটি টাকার একটি প্রকল্প নিয়ে আলোচনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফ উপস্থিত হননি। একনেক সভাশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আরো প্রায় আধাঘণ্টা সভাকক্ষে বসে থাকতে দেখা গেছে।
এদিকে মন্ত্রীপরিষদ বিভাগের একটি সূত্র জানিয়েছে, সৈয়দ আশরাফকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া সংক্রান্ত বিষয়ে একটি সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে পাঠানো হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে তা রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে।
টানা দুই মেয়াদে সাত বছর ধরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বেরয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ।
২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর শেখ হাসিনাসহ কেন্দ্রীয় নেতাদের বন্দি হওয়ার প্রেক্ষাপটে দলে সাধারণ সম্পাদকের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের ভার আসে জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলামের ছেলে আশরাফের উপর।
১৯৯৬ সালে দেশে ফিরে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনার ওই সরকারে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী হন আশরাফ।
১৯৯৬ সাল থেকে প্রতিটি সংসদ নির্বাচনেই সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন তিনি।