বাংলাদেশকে সত্যিকারের সমীহ করছে দ. আফ্রিকা!

South Africaসুরমা টাইমস ডেস্কঃ প্রতিপক্ষকে হালকা করে না দেখা ক্রিকেটীয় সৌজন্য। ক্রিকেটখেলুড়ে দেশ একে অন্যের প্রতি ক্রিকেটীয় সৌজন্য দেখিয়ে থাকে প্রতিপক্ষ যতই শক্তিশালি কিংবা দূর্বলই হোক না কেন! তবে বাংলাদেশ সফররত দক্ষিণ আফ্রিকা দলের বাংলাদেশকে হালকা করে না দেখা কিংবা সমীহ ক্রিকেটীয় সৌজন্য দিয়ে পরিমাপের সাধ্য নাই। কারণ একটাই, বাংলাদেশ দলের সাম্প্রতিক পারফরম্যান্স!
সমীহের বাক্যগুলো আওড়ালেন প্রোটিয়া কোচ রাসেল ডমিঙ্গো। উড়াল দেওয়ার আগেই বললেন- বাংলাদেশ সফর কঠিন হবে। বদলে যাওয়া এ বাংলাদেশ দুরন্ত, বাংলাদেশের মানসিকতা পরিবর্তন হয়ে গেছে। তারা অনেক আক্রমণাত্মক খেলছে। এ মুহূর্তে তাদের ভীষণ উদ্যমী এবং আত্মবিশ্বাসী দল মনে হচ্ছে। আত্মবিশ্বাস ও নতুন কিছু প্রতিভার সমন্বয়ে তাদের আরও দুরন্ত ও ভয়ংকর করে তুলেছে।
দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানটা দক্ষিণ আফ্রিকার দিকেই হেলে আছে। ১৪ ওয়ানডের ১৩টিই জিতেছে প্রোটিয়ারা। বাংলাদেশ মাত্র একটি। সেই একমাত্র জয়টি এসেছিল ২০০৭ বিশ্বকাপে। টেস্ট পরিসংখ্যানেও প্রোটিয়াদের একচ্ছত্র আধিপত্য। আট টেস্টের প্রতিটিই জিতেছে দক্ষিণ আফ্রিকা। আর এ পর্যন্ত মুখোমুখি দুটো টি-টোয়েন্টির দুটিই জিতেছে প্রোটিয়ারা। পরিসংখ্যান যা-ই থাকুক না কেন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি অবশ্য এ সবকে গুরুত্ব দিচ্ছেন না। বলছেন, ‘বাংলাদেশকে হালকাভাবে নেওয়ার দিন শেষ।’
ডু প্লেসির এমনটা মনে করার কারণ বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলা, ঘরের মাঠে পাকিস্তানকে বাংলাওয়াশ। এরপর ভারতের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়, বাংলাদেশের ক্রিকেটের যেন সোনালি সময়ই যাচ্ছে।
ওয়ানডেতে বাংলাদেশ এখন সমীহ জাগানো পেস আক্রমণ গড়ে তুলেছে। বাংলাদেশের পিচও এখন পেসারবান্ধব হয়ে উঠেছে বলে বিস্ময় প্রকাশ করেন দক্ষিণ আফ্রিকার টি ২০ অধিনায়ক ফাফ ডু প্লেসিস।
তবে ডমিঙ্গো মনে করেন, বংলাদেশ সফরে সবুজ উইকেট পাবেন না তারা। ‘আমি মনে করি, উইকেট হবে উপমহাদেশের গড়পড়তা উইকেটের মতোই। তারা জানে, আমাদেরও চারজন পেসার আছে। তারা যদি ফাস্ট বোলারদের কথা চিন্তা করে উইকেট বানায়, সেটা আমাদের পক্ষেই আসবে’, বলেছেন তিনি। বাংলাদেশ সফরে দু’টি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা।