সেনা প্রধানের দায়িত্ব নিলেন জেনারেল শফিউল হক

General Shofiul Hoqueসেনা প্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। আজ বৃহস্পতিবার তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিলেন। বর্তমান সেনা প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া আজ থেকে অবসরে যাবেন।
১০ জুন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু বকর ছিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে সেনাবাহিনীর বিএ-১৭৩৮ লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে ২৫ জুন দুপুরে জেনারেল পদে পদোন্নতি প্রদান পূর্বক চিফ অব স্টাফ অব দ্য ডিফেন্স সার্ভিস অর্ডার-১৯৮১ অনুসারে ২০১৮ সালের ২৫ জুন অপরা‎হ্ন পর্যন্ত তিন বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেয়া হলো।
আবু বেলাল মোহাম্মদ শফিউল হক সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন। ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে তিনি সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সোর্ড অব অনারসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ডিফেন্স স্টাডি থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করেছেন। তিনি ভালো গলফও খেলেন। তার স্ত্রীর নাম সোমা হক। তাদের এক কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে।