৩ লাখ টাকায় ১ গ্রাম সিলেটী নাগা মরিচ! (ভিডিও)

Naga Peperসুরমা টাইমস ডেস্কঃ দাম শুনলে ভ্রু কুচকে উঠার মতো। গিনেজ বুকেও উঠেছে যার নাম। এই জাতের মরিচ চাষ করে আড়াই হাজার কোটি টাকার বাজেট মোকাবেলা করাও সম্ভব! এক গ্রাম মরিচের দাম যদি হয় তিন লাখ টাকা তাহলে অসম্ভবের কিছু নেই।
সিলেটের মাটিতে জন্মানো সোনার চেয়ে দামি এ মরিচ। নাম তার ‌‘নাগা মরিচ’। ইংরেজিতে বলা হয় ‘ক্যাপসাইসিন’।
নাগা মরিচে থাকা প্রাকৃতিক ক্যাপসাইসিন যৌগ থেকে এন্টি ক্যান্সার ওষুধ, ব্যথা নির্মূল, ওজন ঠিক রাখা প্রভৃতির ওষুধ তৈরি হয়। যে কারণে এই মরিচ খুবই মূল্যবান। আর এর এক গ্রামের দাম তিন লাখ টাকার অধিক।
বিশ্বের সব মরিচের ঝালের রেকর্ড ভেঙে দিয়েছে বাংলাদেশের নাগা মরিচ। এই মরিচ বাংলাদেশের সিলেট অঞ্চল ছাড়াও ভারতের আসাম, নাগাল্যান্ড, মণিপুর ও শ্রীলঙ্কার কিছু গ্রামাঞ্চলে চাষ হয়। বৃহত্তর সিলেটের নাগা মরিচ এখন যুক্তরাজ্যের লন্ডন সিটির বিখ্যাত চেইন শপ টেসকোতে পাওয়া যায়।
২০০৭ সালে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড নাগা মরিচকে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে স্বীকৃতি দেয়, যা ট্যাবাসকো সস (Tabasco sauce) থেকে ৪০১.৫ গুণ বেশি ঝাল।
বাংলাদেশ মসলা গবেষণা ইনস্টিটিউট বগুড়ার পরিচালক (পরিকল্পনা ও ম‍ূল্যায়ন) ড. ভাগ্য রানী বণিক জানান, ক্যাপসাইসিন প্রক্রিয়াজাতকরণের একটি মেশিন তারা এরই মধ্যে পেয়েছেন। তবে প্রশিক্ষিত বৈজ্ঞানিক ছাড়া এ বিষয়ে কাজ করা খুবই কঠিন।