ফের লজ্জার রেকর্ড গড়ল বাংলাদেশ

bangladesh1সুরমা টাইমস ডেস্কঃ ১৯৯৭ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত ৬ষ্ঠ আইসিসি ট্রফির ফাইনালে আকরাম খানের নেতৃত্বে কেনিয়াকে ১ উইকেটে পরাজিত করে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। একই বছর আইসিসি থেকে ওয়ানডে স্ট্যাটাস লাভ করে বাংলাদেশ। ১৯৯৮ সালে ভারতে অনুষ্ঠিত একটি ত্রিদেশীয় প্রতিযোগিতায় কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাদের প্রথম জয়ের দেখা পায়।
এরপর ১৯৯৯ সালে ইংল্যান্ডে আয়োজিত ৭ম বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেয় বাংলাদেশ। প্রথমবার অংশ নিয়েই শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ। ওয়াসিম আকরাম, সাঈদ আনোয়ার, ইনজামামুল হকের পাকিস্তানকে ৬২ রানে পরাজিত করেছিলেন টাইগারারা।
এরপর ১৯৯৯-২০০০ মৌসুমে বাংলাদেশে প্রথম শ্রেণির জাতীয় ক্রিকেট লিগ শুরু হয়, যাতে অংশ নেয় সব বিভাগীয় দল। ২৬ জুন, ২০০০-এ বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস লাভ করে। সেই বছরের ১০ থেকে ১৪ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ তাদের অভিষেক টেস্ট ম্যাচ খেলে ভারতের বিপক্ষে।
ম্যাচটিতে বাংলাদেশ হারলেও আমিনুল ইসলাম বুলবুলের ১৪৫ রানের ইনিংসটি ভক্তদের মনে গেঁথে আছে। এর মধ্য দিয়ে টাইগাররা জানান দিয়েছিলেন, টেস্টেও বেশ ভালো করবেন। পাওয়া আর না পাওয়ার মধ্য দিয়েই কেটে গেছে বেশ কয়েকটি বছর। রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েকে বাংলাওয়াশ করার মতো সুখস্মৃতিও।
তবে বোলিং দুর্বলতার কারণে এই ফরম্যাটে খানিকটা লজ্জাও পেতে হয়েছে বাংলাদেশকে। চলতি সিরিজে একটি লজ্জাজনক রেকর্ডের অংশীদার হলেন টাইগাররা। বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ২২টি ডাবল সেঞ্চুরি করেছেন বিভিন্ন দেশের ব্যাটসম্যানরা। পরিসংখ্যানটা বাংলাদেশের টেস্ট অভিষেক অর্থাৎ ২০০০ সালের পর থেকে।
পাকিস্তানের বিপক্ষেও অবশ্য ২২টি ডাবল সেঞ্চুরি রয়েছে। তবে ম্যাচের সংখ্যা বেশি থাকায় পাকিস্তানের অবস্থান দ্বিতীয়। আর লজ্জার রেকর্ডের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। এই সময়ে ঢাকা টেস্টসহ পাকিস্তান খেলেছে ১১৯টি ম্যাচ। অন্যদিকে বাংলাদেশ খেলছে মাত্র ৯০তম টেস্ট। ১৫৪ টেস্ট খেলা ভারতের বিপক্ষে এ পর্যন্ত প্রতিপক্ষ ব্যাটসম্যানরা ডাবল সেঞ্চুরি করেছেন ২১টি। তালিকায় তাদের অবস্থান তৃতীয়।
বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ডাবল সেঞ্চুরি করে বাংলাদেশকে লজ্জায় ডোবান আজহার আলী। ৪২৮ বলে ২০ চার ও ২ ছক্কায় ২২৬ রান করে শুভাগত হোমের শিকার হন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান।
বাংলাদেশের টেস্ট অভিষেকের পর ঢাকা টেস্টসহ কোন দেশের বিপক্ষে কতবার ডাবল সেঞ্চুরি হয়েছে সেই তালিকা দেওয়া হলো :

দেশ                ম্যাচ             ২০০
বাংলাদেশ          ৯০               ২২
পাকিস্তান           ১১৯              ২২
ভারত               ১৫৪              ২১
শ্রীলঙ্কা              ১৩০              ১৫
দক্ষিণ আফ্রিকা    ১৪৫              ১৫
অস্ট্রেলিয়া          ১৬৭              ১৩
ইংল্যান্ড            ১৮২              ১৩
নিউজিল্যান্ড       ১১৮               ৮
জিম্বাবুয়ে          ৫২                ৭
ওয়েস্ট ইন্ডিজ     ১৪২              ৭