বদলে যাচ্ছে সিটি কর্পোরেশনের ডাম্পিং গ্রাউন্ড : নির্মিত হচ্ছে ‘স্যানিটারী ল্যান্ডফিল’

Dumping Yardসুরমা টাইমস ডেস্কঃ সিলেট সিটি কর্পোরেশনের বর্জ্য ফেলার ডাম্পিং গ্রাউন্ড দক্ষিণ সুরমার লালমাটিয়ায় অবস্থিত। দুর্গন্ধমুক্ত ও বায়ু দূষণবিহীন বৈজ্ঞানিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)-এর অর্থায়নে সেখানে স্যানিটারী ল্যান্ডফিল তৈরী করা হবে। প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জায়গার উপর এই ল্যান্ডফিল নির্মিত হলে সিলেট সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা আধুনিক রূপ পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
আরবান পাবলিক এন্ড এনভায়রমেন্টাল হেলথ সেক্টর ডেভেলাপমেন্ট প্রজেক্টের আওতায় সিলেটের এই স্যানিটারী ল্যান্ডফিল নির্মাণের লক্ষ্যে বুধ ও গতকাল বৃহস্পতিবার সিলেটের বিভিন্ন জায়গা পরিদর্শন করেছেন স্যানিটারী ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট এক্সপার্ট বেলজিয়াম নাগরিক মার্টিন ফিলগ্রীণ। দক্ষিণ সুরমার ডাম্পিং গ্রাউন্ড ছাড়াও তিনি নগরীর টিলাগড়, কাজীটুলা ও রিকাবীবাজারে নির্মাণাধীন সেকেন্ডারী ট্রান্সফার স্টেশনও পরিদর্শন করেন।
এ সময় আরও উপস্থিত ছিলেন এই প্রজেক্টের কনসালটেন্ট জনস্বাস্থ্য প্রকৌশলের সাবেক প্রধান প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অরবিন্দ দেবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ‘সিসিকের ডাম্পিং গ্রাউন্ডকে আধুনিকায়ন করা সময়ের দাবি। এডিবি’র অর্থায়নে এই প্রজেক্টটি বাস্তবায়িত হলে বর্জ্যরে কারণে পরিবেশ দূষণও হবে না। নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে এটি একটি সময়োপোযোগী পদক্ষেপ।’ চলতি বছরের জুন-জুলাইয়ের মধ্যে কাজ শুরু হওয়ার পর ২০১৬ সালের মাঝামাঝি সময়ে এই প্রজেক্টের কাজ শেষ হবে বলেও এনামুল হাবীব আশাবাদ ব্যক্ত করেন।
সিসিকের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান জানান, এই প্রজেক্টের আওতায় ইতোমধ্যে নগরীতে ২ কোটি ৪০ লক্ষ টাকা ব্যয়ে তিনটি সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন নির্মাণ কাজ চলছে। পাশাপাশি স্যানিটারী ল্যান্ডফিল নির্মাণের জন্য ইতোমধ্যে সয়েল টেস্ট ও সার্ভে সম্পন্ন হয়েছে। ডিজাইনও প্রায় চূড়ান্ত। খুব শীঘ্রই টেন্ডার দেওয়া হবে। এই প্রজেক্ট বাস্তবায়িত হলে বর্জ্যরে মাধ্যমে যাতে পরিবেশ দূষণ না হয় সেই বিষয়টি নিশ্চিত করা হবে। স্যানিটারী ল্যান্ডফিল দিয়ে চলাচলের সময় কোন দুর্গন্ধও থাকবে না বলে জানিয়েছে সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।