আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে বই পড়ার বিকল্প নেই

বৃটিশ কাউন্সিল ও আকবেট এর লিডারশীপ ডেভেলপম্যান্ট ট্রেনিংয়ে বক্তারা

ukbet picআদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে বই পড়ার বিকল্প নেই। বই-ই পারে প্রতিটি মানুষের প্রতি মানুষের ভালোবাসা বাড়াতে। আমরা যদি বই পড়ার অভ্যাশ না বাড়াতে পারি তবে পেছনে পড়ে যাবো। নতুন প্রজন্মকে বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে হবে। এ দায়িত্ব সকল শিক, অভিভাবক ও সমাজের সচেতন নাগরিকদের। বই পড়ার মাধ্যমে যেমন জ্ঞানের পরিধি বাড়বে ঠিক তেমনি , নিজস্ব সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারনা বাড়বে।

বৃটিশ কাউন্সিল ও ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট) এর যৌথ উদ্যোগে লিডারশীপ ডেভেলপম্যান্ট ট্রেনিং এন্ড ব্রিফিং অব বুক রিডিং কম্পিটিশন ২০১৫ অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।
গতকাল শুক্রবার নগরীর উপশহরস্থ একটি অভিজাত হোটেলে সিলেটের স্কুল কলেজের প্রিন্সিপাল ও হেডমাস্টারদের জন্যে উক্ত লিডারশীপ ডেভেলপম্যান্ট ট্রেনিং অনুষ্ঠিত হয়। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বুক রিডিং কম্পিটিশন এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন আকবেট এর নির্বাহী পরিচালক মোঃ আসাদ্জ্জুামান সায়েম ও বৃটিশ কাউন্সিল রিসোর্স ম্যানেজার সারাওয়াত রেজা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আকবেট এর বুক রিডিং কোÑঅর্ডিনেটর মসরুর আহমদ ফাহিম, আকবেট ফাইন্যান্স এন্ড এডমিন অফিসার ফাহমিদা সুলতানা, বৃটিশ কাউন্সিল রিসোর্স সেন্টার অফিসার মোঃ দেলোয়ার হোসেন, বৃটিশ কাউন্সিল সিলেট এর প্রধান মোঃ কফিল চৌধুরী প্রমুখ। উক্ত ট্রেনিংয়ে সিলেটের প্রায় ৪৬টি স্কুল-কলেজের প্রায় ৬২ জন প্রধান শিক, সহকারী প্রধান শিক, প্রিন্সিপালগণ অংশ গ্রহণ করেন। স্কলার্সহোম, আনন্দনিকেতন, ইউরোকিডস, সরকারী পাইলট স্কুল, ক্যান্টনম্যান্ট বোর্ড ও ইংলিশ স্কুল সহ সিলেটের বিভিন্ন সরকারী বেসরকারী ও ইংলিশ মিডিয়ামের শিক গণ অংশ গ্রহণ করেন। ট্রেনিংটি পরিচালনা করেন বৃটিশ কাউন্সিল ট্রেইনার শাকিল আমানুল্লাহ সিনহা।
উল্লেখ্য, ২০১২ সাল থেকে আকবেট ও বৃটিশ কাউন্সিল যৌথভাবে বিভিন্ন স্কুল কলেজ ও ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের বই পড়ায় উৎসাহ প্রদানের জন্য এই প্রোগ্রাম চালিয়ে আসছে। ২০১৪ সালে প্রায় ৩৫০০ ছাত্র-ছাত্রী এই প্রোগ্রামে অংশ গ্রহণ করে।