সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে স্বাধীনতা দিবস উদযাপন

Pic copyমহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে গত বৃহস্পতিবার ২৬ মার্চ সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে।

সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আব্দুল্লাহ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্যে সিলেট সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ, প্রফেসর ড. মোঃ নজরুল হক চৌধুরী বলেন, ব্রিটিশ শাসনের পর ১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারত এবং পাকিস্তান রাষ্ট্রের অভূদ্যয় ঘটে। কিন্তু পাকিস্তান রাষ্ট্রটির ভৌগলিক অবস্থান ভিন্ন ছিল। একদিকে ছিল পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশ এবং অন্য দিকে ছিল পশ্চিম পাকিস্তান বর্তমান পাকিস্তান। ১৯৭০ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ট আসন শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামীলীগ পেয়েছিল। কিন্তু পশ্চিমা শাসকরা তাকে ক্ষমতায় আরোহণ করতে দেয়নি। তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের শহীদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যেতে হবে। সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তাই নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার শপথ নিতে হবে। আমরা যদি ধর্ম, বর্ণ, গোত্র ও নানা মতবাদ ভুলে গিয়ে শুধু দেশের স্বার্থে এককাতারে মিলিত হতে পারি, তাহলেই সূচিত হবে নতুন বাংলাদেশের।
উক্ত অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন শিক্ষিকা ভারতী দাস।
শিক্ষিকা রোকসানা খানম নেভী এবং আকিব ও সাওদার যৌথ পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল মোঃ আবুল মনসুর, সহকারী অধ্যাপক মোঃ কামাল উদ্দিন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক সৈয়দ ইমরান আহমদ, রোজি নেওয়ার, ওয়াহিদা বেগম, মনোয়ারা আক্তার ফারহানা সহ স্কুলের অভিভাবক, শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে অষ্টম শ্রেণীর ছাত্র সাইফুল্লাহ বিন কাদের। এসময় দেশাত্ববোধক গান, হামদ ইত্যাদি পরিবেশন করেন স্কুলের ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠানের শেষ পর্বে প্রধান অতিথি বিজয়ী ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরস্কার তুলে দেন। বিজ্ঞপ্তি