‘সুরমা রিভার ওয়াটারকিপার’ ঘোষণা শুক্রবার

Surma-River-Water-Keeperদখল-দূষণের হাত থেকে নদী রক্ষায় সচেতনতামূলক ধারাবাহিক কর্মসূচি পালন করায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম ‘সুরমা রিভার ওয়াটারকিপার’ স্বীকৃতি ‘আন্তর্জাতিক ওয়াটার কিপার এল্যায়েন্স’-এর অনুমোদন পেয়েছেন। বৃহস্পতিবার বাপা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ওয়াটার কিপার এল্যায়েন্সের নির্বাহী পরিচালক মার্ক এ ইয়োগি এই স্বীকৃতি দেন। আন্তর্জাতিক সংগঠনের এই স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে শুক্রবার।
শুক্রবর আজ বিকেল চারটায় সিলেট নগরের সুরমা নদীর কিনব্রিজ পার্শ্ববর্তী চাদনিঘাট এলাকায় ‘সুরমা রিভার ওয়াটারকিপার’ আন্তর্জাতিক স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল। অনুষ্ঠানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছদরুদ্দিন আহমদ চৌধুরী, সাবেক উপাচার্য মো. সালেহ উদ্দিন ও সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেটের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি আবদুল করিম কিম প্রায় এক যুগ ধরে স্বেচ্ছাসেবীর ভূমিকায় সিলেটের সুরমাসহ বিভিন্ন নদী রক্ষায় সচেতনতামূলক কর্মসূচি ধারাবাহিকভাবে পালন করছেন। গত ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে সুরমা নদীর বর্জ্য অপসারণে স্বেচ্ছাসেবীদের নিয়ে ‘মায়ের কোলে সব আবর্জনা কেন’ শিরোনামে একটি কর্মসূচি পালন করেন।
ওই দিবসের পরদিন থেকে ‘নদী বাঁচাও সিলেট বাঁচাও’ স্লোগানে সুরমাতীরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে নদীসচেতনতার বছরব্যাপী কর্মসূচির সূচনা হয়েছে তাঁর নেতৃত্বে। সুরমা রিভার ওয়াটারকিপার স্বীকৃতি তাঁর কাজকে আরও গতিশীল করবে বলে জানান আবদুল করিম কিম। বিজ্ঞপ্তি