সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে প্রধান বিচারপতি

S K Singha2সুরমা টাইমস ডেস্কঃ গতকাল বিকেলে সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন প্রধান বিচারপতি এস.কে সিনহা। প্রধান বিচারপতির দায়িত্ব নেয়ার পর তিনি গতকাল এই প্রথম সিলেটের কারাগারটি পরিদর্শন করেন। বিকালে প্রধান বিচারপ্রতি কারাগার পরিদর্শনে আসলে তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে তিনি পরিদর্শনের জন্য কারাগারের ভেতরে প্রবেশ করেন।
কারা সূত্রে জানা গেছে, সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে আসার পূর্বে প্রধান বিচারপতি এস.কে সিনহা পুলিশের আইজিপির সাথে এ কারাগার সম্পর্কে কথা বলেন। প্রধান বিচারপতি কারা অভ্যন্তরে প্রবেশের পর পরই তিনি মহিলা ওয়ার্ড, রান্নাঘর ও একটি হাজতি ওয়ার্ড পরিদর্শন করেন। এছাড়া তিনি কারাগারের ভিতরে একটি কমালা গাছের চারা রোপন করেন। কারাগারে ১৮০ জন লাইফ সাজা ভোগকারীদের সাজা মওকুফের প্রস্তাব, জেল আপিল দাখিলকারীসহ মানবিক অন্যান্য বিষয়াদি সম্পর্কে প্রধান বিচারপতিকে অবহিত করা হয়। সন্ধ্যায় সিলেট জেলা আইনজীবি সমিতির দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে কারাগার পরিদর্শনে নিজের অনুভূতি ব্যক্ত করেন তিনি। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন- সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের পর কারাগার ও কয়েদি সম্বন্ধে আমার ধারণা পাল্টে গেছে। কারাবন্দিদের দেখে এবং তাদের কথা শুনে আমার চোখে জল এসে যায়। সকল বিচারকের কারাগার পরিদর্শন করা উচিত।
বক্তব্যকালে এসকে সিনহা জানান- কারাগার পরিদর্শনকালে এক যুবতী তাকে জানিয়েছেন ৫৪ ধারায় আটক হয়ে ৮ মাস ধরে তিনি বন্দি আছেন। আপনজন কেউ না থাকায় তাকে মুক্ত করার উদ্যোগ নিচ্ছেন না কেউ। প্রায় ১০ বছর ধরে জেলবন্দী এক ব্যক্তির কথাও উল্লেখ করেন তিনি। স্বাক্ষীর অভাবে ১০ বছর ধরে ওই ব্যক্তির মামলা নিষ্পত্তি হচ্ছে না।
কারাগার পরিদর্শনকালে অনেক বয়োবৃদ্ধ কারাবন্দীদের সাথে সাক্ষাতের ব্যাপারেও বলেন এস কে সিনহা। তিনি বলেন- জীবনের শেষ সময়টা কারাগারে কাটানো বেদনাদায়ক।
সিলেট জেলার সিনিয়র জেলা সুপার মো. কামাল হোসেন বলেন, প্রধান বিচারপতি কারাগার পরিদর্শনের সময় বন্দিদের সাথে নানা বিষয় নিয়ে কথা বলেন। তিনি কারাগারে রান্না ঘর, মহিলা ওয়ার্ড, একটি হাজতি ওয়ার্ড পরিদর্শন করেন। কারাবন্দিরা প্রধান বিচারপতির কাছে কারাগারে সমস্যা নিয়ে খোলামেলা কথা বলেন। এ সময় প্রধান বিচারপতি ধৈর্য্যসহকারে তাদের কথা শুনেন এবং সিলেট কেন্দ্রীয় কারাগারে যেসব সমস্যা রয়েছে তা নিয়ে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও পুলিশের আইজিপির সাথে কথা বলবেন বলে জানিয়েছেন। কামাল আরো বলেন, পরিদর্শন শেষে প্রধান বিচারপতি সিলেট কেন্দ্রীয় কারাগারের ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি খাবারের গুণগত মান ও পরিষ্কার পরিছন্নতার প্রশংসা করেন।
প্রধান বিচারপতির কারাগার পরিদর্শনকালে সিলেটের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামসহ কারাগারের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তিও ছিলেন।