জিয়াদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

ziadসুরমা টাইমস ডেস্কঃ রাজধানীর শাহজাহানপুরে পাইপে পড়ে মৃত শিশু জিয়াদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে জিয়াদের উদ্ধারে সরকারের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবেনা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। রবিবার দুপুরে এ ক্ষতিপূরণের নির্দেশ ও রুল জারি করেন আদালত।
গত বছরের ২৬ ‍ডিসেম্বর বিকেলে রাজধানীর শাহজাহানপুরের রেলওয়ে মাঠসংলগ্ন পানির পাম্পের ৬০০ ফুট গভীর একটি পাইপে পড়ে যায় জিয়াদ নামের শিশুটি। শুরু থেকে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয় বেঁচে আছে জিয়াদ। সে পাইপের ভিতরে পাঠানো খাবার খেয়েছে ও সাড়া দিচ্ছে। এরপর ফায়ার সার্ভিসের পক্ষ থেকে কোনো তথ্য দেয়া হয়নি।
ঘটনাস্থল পরিদর্শন করতে যান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মধ্যরাত পর্যন্ত জিয়াদকে না পেয়ে সাংবাদিকদের তিনি বলেন, পাইপের ভেতর কোনো শিশু পাওয়া যায়নি। অপরদিকে ন্যাশনাল সিকিউরিটিজ ইন্টেলিজেন্সের (এনএসআই) যুগ্ম পরিচালক আবু সাঈদ পাইপে শিশু পড়ে যাওয়ার বিষয়টিকে শুধুই গুজব বলে উড়িয়ে দেন।
তবে উদ্ধার অভিযান চলতে থাকে। পরদিন ২৭ ডিসেম্বর সকালে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) বিগ্রেডিয়ার জেনারেল আলী আহমেদ খান সাংবাদিকদের জানান, রাতে ২৮০ ফুট গভীরে ক্যামেরা দিয়ে তল্লাশি চালানো হয়। সেখানে শক্ত স্তর থাকায় ক্যামেরা আর নামানো যায়নি। আর অনেক পরিত্যক্ত জিনিস পড়ে থাকতে দেখা গেলেও কোনো শিশুর অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানান তিনি।
এদিন বেলা তিনটার দিকে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে উদ্ধার অভিযান বন্ধ ঘোষণা করা হয়। এর ঠিক ১৫-২০ মিনিট পর স্থানীয়দের একটি লোহার খাঁচার মাধ্যমে জিয়াদের মৃতদেহ উদ্ধার করা হয়।