নারী নির্যাতনের প্রতিবাদে উদ্যমে উত্তরণে শতকোটি প্রচারাভিযান

IMG_7659 copyউদ্যমে উত্তরণে শতকোটি’র বিপ্লব প্রচারাভিযান উপলক্ষে গতকাল ১৪ই ফেব্রুয়ারী ১৫ইং সকাল ১১ঘটিকায় যৌন হয়রানি নির্মূলকরণে নেটওয়ার্ক সিলেট জেলার উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে বিশ্বব্যাপী নারীর প্রতি চলমান সহিংসতা প্রতিরোধে মানববন্ধন অনুষ্ঠিত হয়। যৌন হয়রানি নির্মূলকরণে নেটওয়ার্ক সদস্য ও বিভাগীয় যুব পদকপ্রাপ্ত যুব সংগঠক মোঃ শাহ আলমের পরিচালনায় মানববন্ধনে মূল বক্তব্য রাখেন, যৌন হয়রানি নির্মূলকরণে নেটওয়ার্ক সিলেট জেলার আহবায়ক ফারুক মাহমুদ চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, উদ্যমে উত্তরণে শতকোটি বিশ্বব্যাপী নারীর প্রতি চলমান সহিংসতা প্রতিরোধ সংগঠিত প্রচারণা আন্দোলন ওয়ান বিলিয়ন রাইজিং এর সাথে একাত্মতা পোষন করে বাংলাদেশী নারী ও পুরুষদের সহিংসতা প্রতিরোধ প্রচারণা কর্মসুচি। নারীর প্রতি চলমান সহিংসতা প্রতিরোধ ২০৬টি দেশের সমর্থকগণ ওয়ান বিলিয়ন রাইজিং এর ব্যানারে সহিংসতা প্রতিরোধ ও ন্যায়বিচারের দাবীতে ২০১৩ এবং ২০১৪ সালে বিশ্বব্যাপী ১৪ফেব্রুয়ারী এসব দেশের লক্ষ লক্ষ নাগরিকের পাশাপাশি বাংলাদেশেও শত শত মানুষ উদ্যমে উত্তরণে শতকোটি’র ব্যানারে সহিংসতা প্রতিরোধ ন্যায়বিচারের দাবীতে অফিস আদালত গৃহাঙ্গন থেকে বেরিয়ে এসে রাজপথে দাড়িয়ে এবং সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে সোচ্চার হন। তিনি তার বক্তব্যে আরও বলেন, বাংলাদেশের বর্তমান পরিপ্রেক্ষিতে নারী ও কন্যাশিশুদের জীবন ও সম্পদের নিরাপত্তাবিধানে এবং ন্যায় বিচার নিশ্চিত করতে বিপ্লব অত্যন্ত গুরুত্ববাহী বলে আমাদের বিশ্বাস। স্বাভাবিক সময়েই এদেশে নারী নির্যাতন এবং ন্যায়বিচারের প্রশ্নটি চরম উপেক্ষিত থাকে। বাংলাদেশে বেশিরভাগ নারী নির্যাতনের ঘটনা থানায় নথিভুক্ত বা আদালতে মামলা হয়না। যা আমাদের জন্য অত্যন্ত দু:খ জনক।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট প্রেসকাবের সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, সিলেট চেম্বার অব কমার্স এর পরিচালক লায়েছ উদ্দিন, আধিবাসী নেতা অনিল কৃষান সিংহ, ইন্ডিপেন্ডেন্ট টিভির সিলেট বুরে‌্যা প্রধান আল আজাদ, সেন্টার ফোর হিউম্যান রাইটস্ এর নির্বাহী পরিচালক আমিনুল আমিন, সুজন সেক্রেটারী সৈয়দ জিয়াউস সাম, মহিলা চেম্বার সভাপতি নুরুন নাহার বেবি, টি.আই.বি এর এইচ বি নাদির, নারী নেত্রী হেনা বেগম, পরিবেশ আন্দোলন বেলার সমন্বয়কারী এড. শাহ শাহেদা, এড. নিতু কান্ত দাশ, এড. সৈয়দ কাওছার আহমদ, এড. কামরুল নাসির, এড. চৌধুরী আজাদুর রহমান, এড. বদরুল ইসলাম, মানবাধিকার কমিশন সিলেট মহানগরীর সহ-সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, সাংবাদিক দেলোয়ার হোসেন জিলন, শাকির সিকদার, রাশেদুজ্জামান রাশেদ, আলী আহমদ রেদওয়ান। যৌন হয়রানি নির্মূলকরণে নেটওয়ার্ক সিলেট জেলা সদস্য মোঃ আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, অঞ্জলি প্রভা চৌধুরী, ডা. এম এম সিহাব উদ্দিন, আব্দুল হাই আজাদ বাবলা সহ সুশিলসমাজ, সংবাদ কর্মীবৃন্দ, কমিউনিটি ওয়াচগ্রুপ সদস্য, স্টুডেন্ট ওয়াচগ্রুপ সদস্য ও এনজিও কর্মীগণ অংশ গ্রহন করেন।
উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, একতাই পরিবর্তনের মূল চালিকা শক্তি তাই সবাই মিলে প্রতিবাদ জারী রাখি, সোচ্চার হই নারী নির্যাতনের বিরুদ্ধে, বিপ্লবের অগ্নি শপথে, ন্যায্যতা আর সমতার দাবীতে।