হরতাল-অবরোধের ৩৭ দিন : নাশকতার চেষ্টায় সিলেটে সিরিজ ককটেল

Oborudh37সুরমা টাইমস ডেস্কঃ একের পর এক হরতাল কর্মসূচি। সাথে চলছে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ডাকা অনির্দিষ্টকালের অবরোধ। হরতাল-অবরোধে সিলেটে প্রতিটি দিনই তাকে শান্তির। আর অন্ধকারে হয় নাশকতা। সিলেটের সন্ধ্যা কিংবা রাত যেন নাশকতাকারীদের অপরাধেরমূল সময়ে পরিণত হয়েছে। অবরোধের গত ৩৭ দিন ও একেরপরএক হরতালে সিলেটে যত বড় ঘটনা ঘটেছে সবিই সন্ধায় কিংবা রাতে ঘটেছে। বলা যায়, সিলেটের রাতকে নাশকতাকারীরা পরিণত করেছে কালরাতে। গতকাল বুধবারও হরতাল ও অবরোধ সমর্থকরা সন্ধ্যার পর নাশকতা চালানোর চেষ্টা চালায়। সন্ধ্যা ৬টায় নগরীর করিম উল্লাহ মাকের্টের ৬ তলা থেকে মার্কেটের সামনে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। নগরীর চৌকিদেখিতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে সন্ধ্যা সাড়ে ৭টায়। কয়েকজন দুর্বৃত্ত পরপর ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা ৬টায় দুর্বৃত্তরা আতঙ্ক ছড়াতে ৬টি ককটেল বিস্ফোরন ঘটায় করিম উল্লাহ মার্কেটের সামনে। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছলেও ঘটনার সাথে জড়িত কাউকে আটক করতে পারেনি। এসএমপি পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) মো. রহমত উল্লাহ জানান, সন্ধ্যায় করিম উল্লাহ মাকের্টের ৬ষ্ট তলা থেকে দুর্বৃত্তরা আতঙ্ক ছড়াতে মার্কেটের সামনে পরপর ৬টি ককটেল বিস্ফোরন ঘটায়। বিস্ফোরনের শব্দ শুনে লোকজন ছুটাছুটি করতে থাকেন। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছলে দুর্বৃত্তরা করিম উল্লাহ মার্কেটের পেছনের গলি দিয়ে পালিয়ে যায়।
বন্দর বাজার ফাড়ির ইনচার্জ এসআই নজরুল ইসলাম জানান, একই সময়ে কোর্ট থেকে আসামি বহনকারী প্রিজন ভ্যান কোর্ট পয়েন্টে পৌছলে ককটেলের বিস্ফোরন শুনে অন্য রাস্তায় পুলিশ প্রহরায় কারাগারে পৌছে।
৭টায় ৮ থেকে ১০ জন হরতাল সমর্থক নগরীর চৌকিদেখি এলাকায় পরপর ৩টি ককটেল বিস্ফোরণ ঘটায়। তারা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পালিয়ে যায়। ককটেল বিস্ফোরণের ঘটনায় কেউ হতাহত হয়নি।
অপরদিকে, ২০ দলীয় জোটের ডাকা ৪৮ ঘন্টার হরতালে পুরো দিনই অতিবাহিত হয়েছে শান্তিপূর্নভাবে। নগরীর কোথাও আর কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আর পুরো দিনই নগরী ও নগরীর বাহিরে যানবাহন চলাচল করেছে। তবে নগরীতে দোকাট-পাটগুলো বন্ধ ছিল সন্ধ্যা পর্যন্ত। সন্ধ্যার পরপরই অধিকাংশ দোকান মালিক তাদের দোকান ও মার্কেট খুলতে দেখা গেছে।
এদিকে, সিলেট নগরীর চৌকিদেখীতে ককটেল হামলার সময় এক যুবককে হাতেনাতে আটক করেছে জনতা। আটককৃত মাসুক বালুচরের আল-ইসলাহ আবাসিক এলাকার বাসিন্দা। পরে তাকে জালালাবাদ থানা পুলিশের কাছে হস্তান্তর করেন স্থানীয় জনতা। জানা যায়- গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এসময় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ককটেল হামলাকারী মাসুককে আটক করে স্থানীয় জনতা।
জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌসুল আলম জানান-চৌকিদেখীতে ককটেল হামলার সময় এক যুবককে আটক করে স্থানীয় জনতা। তাকে থানায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।