‘মা ওরা আমাকে মারল কেন?’

সহিংসতায় শিশু হত্যার প্রতিবাদে শিশু একাডেমীর মানববন্ধন

সহিংসতায় কোথাও কোন শিশুর মৃত্যু হলে আমরা অপরাধ বোধ করি : জেলা প্রশাসক

idris-pic-16সুরমা টাইমস ডেস্কঃ ২০ দলীয় জোটের অবরোধ-হরতালে চলমান সহিংসতায় শিশু হত্যার প্রতিবাদে বাংলাদেশ শিশু একাডেমী, সিলেট-এর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১২টার দিকে রিকাবীবাজারস্থ শিশু একাডেমী চত্বরের সামনে এ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়। ‘আমরা চাইনা কোন শিশু আগুনে পুড়ে কিংবা বোমার আঘাতে মারা যাক’ লেখা ব্যানার নিয়ে ও বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে শতাধিক শিশু মানববন্ধনে অংশ নেয়। এসময় শিশুদের হাতে ‘মা ওরা আমাকে মারল কেন?’ ‘শিশু হত্যা বন্ধ কর’ ও ‘মাগো তোর কান্না আমি সইতে পারি না’ লেখা প্ল্যাকার্ড দেখা যায়। মানববন্ধনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিশু একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন জেলা সংগঠক সাইদুর রহমান ভূঞা। মানব বন্ধনে উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, প্রাক্তন জেলা সংগঠক মাহবুবুজ্জামান চৌধুরী, জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজিয়া বেগম, দ্বৈতস্বর ্এর সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী, বাপার সাধারণ সম্পাদক আবদুল করিম কিম, সম্পাদক সম্মিলিত নাট্য পরিষদ রজত কান্তি গুপ্ত, শিশুদের জিৎ, জহিতা, ঋতুশ্রী, প্রত্যাশা চৌধুরী শ্যামা, লাবিশাহ তানবি, রেদওয়ান জাবির, শান্ত দে, সাজু ইসলাম রাইসা, শর্মা ও ঐশী প্রমুখ।
শিশু সংগঠন হিসাবে উপস্থিত ছিল দ্বৈতস্বও,মুক্তা র, চারুবাক, পাঠশালা, শ্রুতি, চারুকলি, গ্রীন ডিজেবল ফাউন্ডেশন, শিশু পরিবার (বালক) ও শিশু একাডেমী প্রশিক্ষনার্থী শিশুরা প্রভৃতি। শিশু একাডেমীর প্রশিক্ষকদেও মধ্যে জোতি ভট্টাচার্য্য, অরবিন্দ দাসগুপ্ত, নীলাঞ্জনা জুঁই, প্রশেন রায়, বর্ষন চক্রবর্তী, চিন্ময় কর, জয় কর্মকার প্রমূখ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, কোন অসাভাবিক মৃত্যুই কারো কাম্য নয়। তিনি সকলকে আরও মানবিক হওয়ার অনুরোধ করে বলেন, শিশুদের প্রতি আমাদের সহানভুতিশীল হতে হবে, কেননা শিশুরা নিষ্পাপ। সহিংসতায় কোথাও কোন শিশুর মৃত্যু হলে আমরা অপরাধ বোধ করি। নতুন প্রজন্মের কাছে এর জন্য আমাদের দায়বদ্ধতা রয়েছে। শিশুরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন হাতে দাড়িয়ে নিরবে প্রায় ৪৫ মিনিট দাড়িয়ে থাকে।