সহজ উপায়ে শ্রমিক নেবে সৌদি : সৌদি যেতে যা করতে হবে

Saudiসুরমা টাইমস ডেস্কঃ পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপির সঙ্গে সফররত সৌদি প্রতিনিধিদলের নেতা সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী আহমেদ আল-ফাহাইদ আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন।
মঙ্গলবার বিকেলে দুইজনের মধ্যে সাক্ষাৎ হয়। এসময় উপমন্ত্রী আহমেদ আল-ফাহাইদের সঙ্গে একটি প্রতিনিধি দলও ছিল।
বাংলাদেশি শ্রমিকদের জন্য দীর্ঘদিন পর পুনরায় সৌদি শ্রমবাজার উন্মুক্ত হওয়ায় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী সৌদি উপমন্ত্রীর মাধ্যমে সৌদি সরকারকে ধন্যবাদ জানান। সাধারণ শ্রমিক ছাড়াও বাংলাদেশে ব্যপক সংখ্যক চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক, তথ্য প্রযুক্তিবিদ, চাটার্ড অ্যাকাউন্টেন্টসহ বিভিন্ন রকমের দক্ষ ও বিশেষজ্ঞ শ্রেণীর জনবল রয়েছে। এরা শুধু দেশে নয় বরং পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলো, কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অনেক দেশে অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে কাজ করছে বলে মাহমুদ আলী সৌদি প্রতিনিধি দলকে অবহিত করেন।
Ctg-photo-81তিনি বলেন, এ সমস্ত দক্ষ শ্রম শক্তি সৌদি আরবের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এছাড়াও বাংলাদেশ হতে ওষুধসহ উন্নতমানের বিভিন্ন পণ্য সৌদি আরবে রপ্তানির সুযোগ রয়েছে।
বাংলাদেশি শ্রমিক পুনরায় নিয়োগ বিষয়ক চুক্তিটি স্বাক্ষর ও বাস্তবায়নের ফলে দু’দেশের সম্পর্ক আরো সম্প্রসারিত ও জোরদার হবে বলে বৈঠকে সৌদি উপমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। মঙ্গলবার সকাল থেকেই নগরীর আগ্রবাদ সরকারি কার্য ভবন-২ এ অবস্থিত জনশক্তি কার্যালয়ে ভিড় জমিয়েছেন আগ্রহীরা।
দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি বাংলাদেশের শ্রমিক নেয়ার উপর সৌদি আরব সরকার নিষেধাজ্ঞা তুলে দেয়ায় নতুন করে শ্রমিক নেয়া শুরু হয়েছে। বাংলাদেশ ও সৌদি আরবের সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় দ্বিপাক্ষীয় একটি সমঝোতা স্মারক সই হয়েছে। প্রথম দফায় প্রতিমাসে ১০ হাজার করে ১২ মাসে মোট ১ লক্ষ ২০ হাজার কর্মী নেবে সৌদি সরকার। এ মাসে সৌদি আরবের পক্ষ থেকে প্রাথমিকভাবে ৬ হাজার চালক নেয়ার চাহিদাপত্র বাংলাদেশ সরকারকে দিয়েছে। এছাড়া পরবর্তীতে অন্যান্য ক্যাটাগরির শ্রমিকও নেয়া হবে বলে জানানো হয়েছে। এবার জেলার জনসংখ্যার আনুপাতিক হারে রেনডম সিলেক্টের মাধ্যমে সৌদিতে কর্মী পাঠানো হবে। আর সর্বনিম্ন বেতন ধরা হয়েছে ৮শ রিয়াল।
নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে জনশক্তি অফিসের এ কর্মকর্তা জানান, প্রতিদিন ১৮-৪৫ বছর বয়সী আগ্রহী পুরুষ কর্মীরা তাদের নাম নিবন্ধন করতে পারবেন। গৃহকর্মী হিসেবে আগ্রহী নারীদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। নিবন্ধনের জন্য নির্ধারিত ফরম পূরণ করতে হবে। এসময় এক কপি পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের ফটোকপি (১-৫ পৃষ্টা) জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা নাগিরকত্বের সনদপত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।
এছাড়া শিক্ষাগত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতা সনদের (যদি থাকে) ফটোকপি আনতে হবে। পাশাপাশি আগ্রহীদের একজন নমিনির নাম ও ফোন নম্বর, স্থায়ী ঠিকানা অর্থাৎ যে ঠিকানায় যোগাযোগ করা যাবে তা উল্লেখ করতে হবে। নিবন্ধনের আবেদনপত্রের সঙ্গে সোনালী ব্যাংকের দেড়শ টাকার একটি পে-অর্ডার জমা দিতে হবে।
সরহকারী পরিচালক জহিরুল আলম মজুমদার বাংলামেইলকে বলেন, ‘নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। নিবন্ধনকৃতদের মধ্য থেকে বুয়েট নিয়ন্ত্রিত একটি ডাটাবেজে সংরক্ষিতদের প্রাথমিকভাবে নির্বাচিতদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। সেখান থেকে স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা প্রমাণ সাপেক্ষে চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে ভিসার জন্য মনোনীত করা হবে। এসব প্রক্রিয়াসহ অন্যান্য আনুষাঙ্গিক প্রক্রিয়াগুলো সরকার অনুমদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে করা হবে। তবে সরকার যাবতীয় কার্যক্রম মনিটরিং করবে। এর ফলে বেশি টাকা দিয়ে আর সৌদি আরব যেতে হবে না। সরকার নির্ধারিত ৩০ হাজার টাকা দিয়েই নির্বাচিতরা এবার বিদেশ যেতে পারবেন।’