সিলেটে পরীক্ষা কেন্দ্রে ছাত্রলীগের পাহারায় প্রথম দিনের এসএসসি পরীক্ষা সম্পন্ন

sylhet chhatroleage 06-02-2015সুরমা টাইমস ডেস্কঃ শুক্রবার সকাল ৯টা থেকে সিলেট বিভাগে ছাত্রদলের ডাকা হরতালের মধ্যে প্রথম দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় আইনশৃংখলা বাহিনীর পাশাপাশি পাহারা দিয়েছে যুবলীগ, ছাত্রলীগ।
সিলেট মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তি বলেন শিক্ষার্থীদের নির্বিঘ্নে পরীক্ষা নিশ্চিত করতে আমরা বিভিন্ন কেন্দ্রে অবস্থান করছি। সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি রাহাত তরফদার জানান সকাল ৯টা থেকে পরীক্ষা কেন্দ্রে তারা পাহারা বসিয়েছেন। তিনি সহ ছাত্রলীগনেতা কর্মীরা বিভিন্ন পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন অভিভাবকদের আশ্বস্ত করেছেন যেকোন মূল্যে তারা নাশকতা, বিশৃংখলা সৃষ্টিকারিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবেন। কোন অবস্থায় একটি শিক্ষার্থীরও জীবন নষ্ট করার যে কোন প্রদক্ষেপ তারা প্রতিরোধ করবেন।
তিনি বলেন, ‘সকাল ৯টা থেকে আমরা রাজা জি সি হাই স্কুল, অগ্রগামি বালিকা উচ্চ Zial Chhatrolaeage 06-02-2015বিদ্যালয় ও এইডেড উচ্চ বিদ্যালয়ে পাইলট উচ্চ বিদ্যালয়,আম্বর খানা গার্লস স্কুল এন্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে গিয়েছি।
জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরীর নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা সকাল ৮টা থেকে সিলেট নগরীর হাতিম আলী উচ্চ বিদ্যালয়, কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, শাহপরান (রহ.) উচ্চ বিদ্যালয়, কাজী জালাল উদ্দিন উচ্চ বিদ্যালয়, দি এইডেড হাই স্কুল, মডেল হাই স্কুল, হাতিম আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়, আম্বরখানা সরকারী গার্লস হাই স্কুলসহ বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পাহারা বসান।
বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে আজ শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট বিভাগে হরতাল আহবান করে ছাত্রদল। ছাত্রদল খালেদা জিয়াকে হুকুমের আসামী করে মামলা, তারেক রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ এবং নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে এই হরতালের ডাক দিয়েছে তারা।
পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান জানিয়েছেন, ১১৯ কেন্দ্রে শান্তিপূর্ণভাবে পরীক্ষা চলছে। কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে বিভাগের চার জেলার ১১৯টি কেন্দ্রে এ পরীক্ষা চলছে। ৮শ’১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে।
শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বলেন, শান্তিপূর্ণভাবে পরীক্ষা চলছে। কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এরপরও কোনো কেন্দ্রে সমস্যা দেখা দিলে স্থানীয় প্রশাসনকে জানানোর জন্য কেন্দ্র সবিচদের নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, সিলেট বোর্ডে এবার ৭২ হাজার ২শ’ ১০জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এরমধ্যে বিজ্ঞান বিভাগের ১৫ হাজার ২শ’ ০৩, মানবিকে ৪৮ হাজার ৯শ’ ৭১ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ হাজার ৩ জন।
মোট পরীক্ষার্থীর মধ্যে সিলেট নগরীসহ জেলায় ২৭ হাজার ১শ’ ১৭ জন, মৌলভীবাজার জেলায় ১৬ হাজার ৫শ’ ৩৫ জন, সুনামগঞ্জ জেলায় ১৪ হাজার ৯শ’ ৬৪ জন ও হবিগঞ্জ জেলার মোট ১৩ হাজার ৫শ’ ৯৪ জন। এরই মাঝে শুক্রবার সকাল থেকে সিলেট বিভাগে চলছে ছাত্রদলের ডাকা ৩৬ ঘণ্টার হরতাল। সকাল থেকে হরতালের সমর্থনে কোথাও কোনো পিকেটারদের দেখা যায়নি।
তবে পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষায় নিতে পারে সে জন্যে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ। বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে পুলিশ স্ট্রাইকিং ফোর্স, মোটরসাইকেল টিমসহ সার্বিক নিরাপত্তা দিচ্ছে।