কুলাউড়ায় খাসিয়া-চা শ্রমিক সংঘর্ষ

khasia vs tea workerমৌলভীবাজার প্রতিনিধঃ মৌলভীবাজার জেলার কুলাউড়ার ঝিমাই চা বাগানে গাছ কাটাকে কেন্দ্র করে শ্রমিকদের সঙ্গে খাসিয়াদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুরে এ ঘটনায় দুইপক্ষ মুখোমুখি অবস্থান নেয়। খাসিয়ারা বাগানের শ্রমিকদের কয়েকটি বসতঘর ভাঙচুর করেছে বলে জানিয়েছেন চা বাগান কর্তৃপক্ষ। আর উচ্ছেদ করতেই ষড়যন্ত্র করা হচ্ছে বলে দাবি করেছেন খাসিয়ারা।
চা বাগান সংশ্লিষ্টরা জানায়, কয়েকদিন থেকে ফ্রি লাইসেন্সের মাধ্যমে বন বিভাগের পক্ষ থেকে চা বাগানের গাছ মার্কিংয়ের কাজ চলছে। ফলে গাছ পাহারা দেয়ার জন্য ঝিমাই চা বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের জন্য বাগানের বিভিন্ন সেকশনে অস্থায়ী কিছু ঘর নির্মাণ করে। কিন্তু ঝিমাই চা বাগানে বসবাসরত কতিপয় খাসিয়ারা কয়েকজন শ্রমিকের ঘর ভেঙে দেয়।
এ ব্যাপারে ঝিমাই চা বাগানের ব্যবস্থাপক জাকির হোসেন জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বাগানের গাছ কাটা হচ্ছে। তবে খাসিয়ারা প্রায় সময় বাগানের শ্রমিকের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে। বাগান পাহারাদারের বসতঘর ভেঙে দিয়েছে তারা।
তবে ভাঙচুরের অভিযোগ অস্বীকার করে আদিবাসী নেত্রী বাবলী থালাং জানান, বাগান র্কর্তৃপক্ষ গাছ কেটে তাদের উচ্ছেদের পরিকল্পনা নিয়েছে। খাসিয়াদের বাগানের জায়গায় শ্রমিকদের ঘর নির্মাণে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না করার জন্য বলা হয়েছে বলে জানিয়েছেন কুলাউড়া থানার উপ-পরিদর্শক (এসআই) ওয়াসিমুল বারী।
এদিকে, উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদে স্থানীয় খাসীয়ারা কুলাউড়া স্টেশন এলাকায় শুক্রবার বিকেল ৪টায় মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। এ সময় আদিবাসী নেতারা বলেন, তাদের উচ্ছেদ করা হলে কঠোর কর্মসূচি দেয়া হবে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন তারা।