২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু : সিলেট বোর্ডে পরীক্ষার্থী ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে

Secondary and Higher Secondary Education Board sylhetসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট শিক্ষা বোর্ডে গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী ও কেন্দ্র’র সংখ্যা বেড়েছে। পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যা সিলেট জেলায় এবং সর্বনিম্ন হবিগঞ্জ জেলায়। এ বছরও ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা বেশি। সিলেট বোর্ডের অধীনে এবারে এসএসসি পরীক্ষায় ৮১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭২হাজার ২৩০ জন পরীক্ষার্থী অংশ নেবে । গত বছর এ সংখ্যা ছিল ৬৮ হাজার ৮৫ জন। এবার পরীক্ষার্থী বেড়েছে ৪ হাজার ১৪৫ জন । আগামী ২ ফেব্রুয়ারী সোমবার থেকে সারাদেশের ন্যায় সিলেটেও এসএসসি পরীক্ষা শুরু হবে। সিলেট বোর্ডের মোট পরীক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ৪৬১ জন ছাত্র ও ৩৯ হাজার ৭৬৯ জন ছাত্রী। এবার ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা ৭ হাজার ৩০৮ জন বেশি। গতবারও ছাত্রী সংখ্যা বেশি ছিলো ৭ হাজার ৭৩৭ জন। জেলাওয়ারী পরীক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ সংখ্যক সিলেট জেলায়। এ জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২৭ হাজার ১২০ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৩১৪ ও ছাত্রী ১৪ হাজার ৮০৬ জন। সুনামগঞ্জে মোট ১৪ হাজার ৯৭০জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৭ হাজার ২০ জন ও ছাত্রী ৭ হাজার ৯৫০ জন। মৌলভীবাজার জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৫৪০ জন। এর মধ্যে ছাত্র ৭ হাজার ৫৭ ও ছাত্রী ৯ হাজার ৪৮৩ জন। সর্বনি¤œ পরীক্ষার্থী হবিগঞ্জ জেলায় ১৩ হাজার ৬০০ জন। এর মধ্যে ৬ হাজার ৭০ জন ছাত্র ও ৭ হাজার ৫৩০ জন ছাত্রী।
সিলেট শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্নের পথে। এবছর সিলেট বিভাগের ৪ জেলার ১১৯টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। গত বছর কেন্দ্র সংখ্যা ছিল ১১৫। এ বছর নতুন করে ৪টি কেন্দ্র বৃদ্ধি করা হয়েছে। তিনি জানান, এবছর পরীক্ষার্থীর সংখ্যা আরো কিছুটা বাড়তে পারে।
উল্লেখ্য, গত বছর এসএসসি পরীক্ষায় পাশের হার ছিলো ৮৯ দশমিক ২৩ শতাংশ। মোট ৬৮ হাজার ৮৫ জন শিক্ষার্থীর মধ্যে ৬০ হাজার ৭৫০ জন পাশ করেন। জিপিএ-৫ পেয়েছিলেন ৩ হাজার ৩৪১ জন।