অমানবিক : হালচাষে মানুষ

SUNAMGONJ1058বিশ্বম্ভরপুর প্রতিনিধিঃ সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলায় প্রায় শেষের পথে বোরো চাষের কাজ। বোরো চাষে গৃহপালিত গরুর অভাবে লোকজন যান্ত্রিক কল- ট্রাক্টর ব্যবহার করে আর কেউবা মানুষের হাল দিয়েই শেষ করতে চলেছেন বোরো রোপনের কাজ। নিম্ন আয়ের গরীব শ্রমিক কাজ না পেয়ে মানুষ হয়ে গরুর ভূমিকায় দু’শ পঞ্চাশ টাকায় দিনব্যাপী মুজুরী বিক্রি করে পরিবারের সদস্যদের দু’বেলা খাবার যোগাড় করতে উপজেলার ছনুয়া বনুয়া জলমহাল ছাড়িয়ে করচার হাওরের চার জাঙ্গাল এলাকায় পেট, পিঠ আর কোমরে রশি পেচিয়ে গরুর ভূমিকায় উপজেলার ফতেপুর ইউনিয়নের আব্দুল কাইয়ূমের বোরো জমি রোপন উপযোগী করতে হাল চাষের কাজ করছেন।
একই উপজেলার বাদাঘাট দক্ষিন ইউনিয়নের বাঘমারা গ্রামের লাল মিয়া (৫০) পলাশ ইউনিয়নের মল্লিকপুর গ্রামের বদরুল মিয়া (২৭) হাওরে দেখা হয় মুক্তিখলা গ্রামের কৃষক মাহবুবুর রহমানের সাথে। তিনি জানান হাওরে বেশির ভাগ রোয়ার কাজ শেষ, আর মাত্র ২০/৩০ভাগ জমি বাকী আছে। রাধানগর গ্রামের কৃষক কাইয়ূম জানান যান্ত্রিক কল- ট্রাক্টর না পাওয়ায় ও গরু না থাকায় মানুষ দিয়েই আমার জমি হাল চাষের কাজ সম্পন্ন করেছি।
কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার জানান এবার বিশ্বম্ভরপুরের হাওরগুলোতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দশ হাজার আটশ হেক্টর। ২১জানুয়ারী পর্যন্ত প্রায় ৮০%চাষের কাজ সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেন।