বিশ্বের কম খরচ এবং সবচেয়ে নিরাপদ কয়েকটি এয়ারলাইন্স

airlinesসুরমা টাইমস ডেস্কঃ ২০১৪ সালে সারা বিশ্বে ২১টি মারাত্মক বিমান দুর্ঘটনা ঘটেছে এবং এতে নিহত হয়েছে প্রায় ৯৮৬ জন। গত বছর সারা বিশ্বের ২৭ মিলিয়ন ফ্লাইটে ভ্রমণ করেছে প্রায় সাড়ে তিন বিলিয়ন মানুষ।
সারা বিশ্বের প্রায় ৪৪৯ টি এয়ারলাইন্সের মধ্যে এয়ারলাইন্স রেটিংস ডটকমের তথ্যানুযায়ী সবচাইতে কম খরচ এবং নিরাপদ ১০ টি এয়ারলাইন্সের তথ্য তুলে ধরা হলো পাঠকদের জন্য

  1. আলাস্কা এয়ারলাইন্স
    এয়ারলাইন্স রেটিংসের তথ্যানুযায়ী উত্তর আমেরিকার সবচাইতে ভাল সুযোগ দানকারী এয়ারলাইন্স। এটি ২০০০ সালের পর থেকে কোন দুর্ঘটনার সম্মুখীন হয়নি।
  2. আর লিঙ্গাস
    আয়ারল্যান্ডের সরকারি এই এয়ারলাইন্সটি তার গ্রাহকদের বিলাসিতার সকল ধরনের সুযোগ দিয়ে থাকে। এয়ারলাইন্সটি ১৯৬০ সালের পর থেকে বড় ধরনের কোনো সমস্যার সম্মুখীন হয়নি।
  3. আইসল্যান্ডিয়া
    এই এয়ারলাইন্সটি কম খরচে তার যাত্রীদের খুবই ভাল সুযোগ সুবিধা দিয়ে থাকে। এয়ারলাইন্সটি ১৯৭০ সালের পর থেকে বড় কোনো দুর্ঘটনায় পতিত হয়নি।
  4. জেটব্লু
    এ এয়ারলাইন্সটি উত্তির আমেরিকার কম খরচের অন্যতম একটি এয়ারলাইন্স কোম্পানি। এটি কোম্পানির ইতিহাসে এখন পর্য্ন্ত কোন দুর্ঘটনায় পতিত হয়নি।
  5. জেট স্টার
    এয়ারলাইন্স রেটিংসের তথ্যানুযায়ী বিশ্বের সবচাইতে নিরাপদ এয়ারলাইন্স এটি। মেলবোর্নভিত্তিক এই এয়ারলাইন্সটি তার কোম্পানির ইতিহাসে কখনো দুর্ঘটনায় পতিত হয়নি।
  6. কুলুলা
    এই এয়ারলাইন্সটি আফ্রিকার সবচাইতে কম খরচের বিমান কোম্পানি বলে জানায় এয়ারলাইন্স রেটিংস। এ এয়ারলাইন্সও কোনো বিমান দুর্ঘটনায় পড়েনি।
  7. মোনার্ক
    এটি লন্ডনভিত্তিক একটি এয়ারলাইন্স কোম্পানি। তার ইতিহাসে কখনো দুর্ঘটনায় পতিত হয়নি।
  8. থমাস কুক
    এই এয়ারলাইন্সটি কখনো দুর্ঘটনায় পতিত হয়নি।
  9. তুই ফ্লাই
    জার্মানির এ এয়ারলাইন্সটিও কখনোই কোনো দুর্ঘটনায় পড়েনি।
  10. ওয়েস্ট জেট
    এটি কানাডার সবচাইতে কম খরচ এবং সবচাইতে বড় এয়ারলাইন্স কোম্পানি। এটিও কোম্পানির ইতিহাসে কখনো দুর্ঘটনায় পড়েনি।