ফের পুরনো চেহারায় সিলেট নগরীর ফুটপাথ

Sylhet Foot path 17-01-2015সুরমা টাইমস ডেস্কঃ আবারও সেই পুরনো চেহারায় ফিরে গেছে সিলেট নগরী। ফের নগরীর ফুটপাত চলে গেছে হকারদের দখলে । নগরজুড়ে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। যেন তাল হারিয়ে বেতালে চলছে সব কাজ! সব মিলিয়ে মেয়রহীন এই নগরীর মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
সাবেক অর্থমন্ত্রী শাহ্ এএসএম কিবরিয়া হত্যা মামলায় সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী কারাগারে থাকায় থমকে আছে নগরীর উন্নয়ন।
আরিফুল হক চৌধুরী সিলেট সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর নগরীর সৌন্দর্য বর্ধন সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প শুরু করেন। ময়লা-আবর্জনা সঠিক সময়ে পরিচ্ছন্ন করন থেকে শুরু করে ছড়া-খাল উদ্ধার, যানজট নিরসন, ফুটপাত অবৈধ দখলমুক্তসহ বিভিন্ন কর্মকাণ্ড শুরু করেন। তিনি নগরবাসীর নিত্য দিনের দুর্ভোগ যানজট নিরসনে রিক্সার জন্য আলাদা লেন পদ্ধতি চালু করেন। আর এর নিয়ন্ত্রণে একটি বেসরকারি সিকিউরিটি কোম্পানি থেকে নিরাপত্তাকর্মীও আনা হয়। যার ফলশ্রুতিতে নগরীর যানজট অনেকটা সহনীয় পর্যায়ে চলে আসে।
জলাবদ্ধতা নগরীর অন্যতম দীর্ঘ দিনের সমস্যা। এ সমস্যা সমাধানে খাল অবৈধ দখল মুক্ত করার মিশন শুরু করেন মেয়র আরিফ। একাজে সহযোগিতার হাত বাড়িয়ে দেন স্থানীয় সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নগরীর গাভিয়ার খালসহ অধিকাংশ খাল অবৈধ দখল মুক্ত করা হয়। যার ফলে গত বর্ষার মৌসুমে নগরীতে জলাবদ্ধতা হয়নি।
সব মিলিয়ে মেয়র আরিফের নেতৃত্বে এগিয়ে চলছিল নগরীর উন্নয়ন। কিন্তু মেয়র আরিফ কারাগারে যাওয়ার পর সব কিছু ওলটপালট হয়ে যায়। থমকে যায় উন্নয়ন। আবারো পুরনো চেহারায় ফিরে গেছে এই আধ্যাত্মিক রাজধানী। নগরীর সমস্ত ফুটপাত আগের মতো চলে গেছে হকারদের দখলে। রিক্সার জন্য তৈরি করা লেনও দখল করে বসে আছে হকাররা। আর এই লেন কার্যকর করার জন্য নিয়োগকৃত নিরাপত্তারক্ষীদেরও প্রত্যাহার করে নেয়া হয়েছে। ফলে নগরীতে সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের।
নগরীর পানি নিষ্কাসনের জন্য যে ড্রেনগুলো রয়েছে তাও সময়মত পরিষ্কার করা হচ্ছে না। এসব ড্রেনে ময়লা আর্বজনা আটকে আছে এমন কি রাস্তার উপর দিয়ে ময়লা পানি বেরিয়ে যাচ্ছে, এতে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে সর্বত্র। বেড়েছে মশার উৎপাত।
নগরীর বন্দর বাজার এলাকার ব্যবসায়ী রফিকুল হক জানান, মেয়র কারাগারে যাওয়ার পর নগরীর চেহারা সেই পুরনো দিনের মতো হয়ে গেছে। টিলাগড় থেকে যেখানে বন্দর আসতে সময় লাগত ১০/১২ মিনিট এখন ধোপাদিঘীর পাড় থেকেই বন্দর আসতে এই সময় লাগে। ফুটপাত দখল হওয়ায় এখন মারাত্মক যানজট হচ্ছে।