রবিবার ১৮ জেলায় হরতাল

hortalসুরমা টাইমস ডেস্কঃ রাজশাহী বিভাগের ৮ জেলা, বরিশাল বিভাগের ৬ জেলা, গাইবান্ধা, নোয়াখালী, কুমিল্লা, রাজবাড়ী এবং চট্টগ্রামের মিরসরাই ও যশোরের বাঘারপাড়া উপজেলায় রবিবার হরতাল ডেকেছে স্থানীয় বিএনপি, এর অঙ্গ সংগঠন ও ২০ দলীয় জোট।

এছাড়া খুলনার কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় হরতাল ডেকেছে ছাত্রশিবির।

রাজশাহী বিভাগে হরতাল চলবে ৩৬ ঘণ্টা। রাজবাড়ীতে সোমবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জেলা বিএনপি।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সোমবার ও মঙ্গলবার হরতাল ডাকা হয়েছে।

রাজশাহী : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে বৃহস্পতিবার গভীর রাতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ছাত্রদল নেতা মতিউর রহমান নিহতের ঘটনাসহ নেতাকর্মীদের নামে মামলা, গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে রাজশাহী বিভাগের আট জেলায় রবিবার সকাল ৬টা থেকে ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে ২০ দলীয় জোট।

এই আট জেলা হলো- সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, রাজশাহী, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ।

চাঁপাইনবাবগঞ্জ : ছাত্রদল নেতা মতিউর রহমান নিহতের প্রতিবাদে রবিবার সকাল ৬টা থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে স্থানীয় ২০ দলীয় জোট।

বরিশাল : বিএনপি চেয়ারপারসনকে অবরুদ্ধ ও ভারপ্রাপ্ত মহাসচিবসহ ২০ দলের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে বরিশাল বিভাগের ছয় জেলায় রবিবার হরতাল ডেকেছে ২০ দলীয় জোট।

শুক্রবার বরিশাল জেলা ও মহানগর ২০ দলের আহ্বায়ক ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে জোটের এক সভা অনুষ্ঠিত হয়। পরে বিভাগের অপর পাঁচ জেলা পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা ও পটুয়াখালী ২০ দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করে বরিশাল বিভাগে এ হরতাল ঘোষণা করা হয়।

গাইবান্ধা: গাইবান্ধায় রবিবার হরতাল ডেকেছে স্থানীয় ২০ দলীয় জোট। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ ও নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে হরতাল ডাকা হয়েছে বলে জেলা বিএনপি সভাপতি ও ২০ দলীয় জোটের সমন্বয়ক আনিসুজ্জামান খান বাবু জানিয়েছেন।

নোয়াখালী : দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি মো. শাহজাহানের মুক্তি, নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও ছাত্রদল কর্মী মোরশেদ আলম পারভেজ হত্যাকা-ের প্রতিবাদে রোববার নোয়াখালীতে হরতাল ডেকেছে জেলা বিএনপি। জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদ শনিবার এ হরতালের ঘোষণা দেন। এদিকে শহর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফরহাদ চৌধুরী চয়নকে গ্রেফতারের প্রতিবাদে নোয়াখালী পৌর শহরে সকাল ৬টা থেকে ১২ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে শহর ছাত্রদল।

কুমিল্লা : বৃহস্পতিবার দলীয় নেতাকর্মী, পুলিশ ও সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে রবিবার কুমিল্লা জেলায় হরতাল ডেকেছে দক্ষিণ জেলা বিএনপি ও ২০ দলীয় জোট। দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া এ তথ্য নিশ্চিত করেন।

খুলনা : ছাত্র শিবিরের খুলনা দক্ষিণ জেলা শাখার সভাপতি মুহাম্মদ আয়ুব আলীসহ তিনজনকে শুক্রবার রাতে গ্রেফতারের প্রতিবাদে রবিবার কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে শিবির।

মিরসরাই (চট্টগ্রাম) : চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক লায়ন আসলাম চৌধুরী ও মিরসরাই উপজেলা চেয়ারম্যান নুরুল আমিনসহ নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে মিরসরাইয়ে রবিবার হরতাল ডেকেছে উপজেলা যুবদল ও ছাত্রদল।

যশোর : যশোরের বাঘারপাড়া উপজেলায় রবিবার হরতাল ডেকেছে স্থানীয় যুবদল ও ছাত্রদল।

রাজবাড়ী : শনিবার স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে অনুষ্ঠিত সমাবেশ থেকে সোমবার রাজবাড়ীতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জেলা বিএনপি। সমাবেশে জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম সভাপতিত্ব করেন।

কালিয়াকৈর (গাজীপুর) : বিএনপি নেতাকর্মীদের নামে মামলা দায়েরের প্রতিবাদে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সোমবার ও পরদিন মঙ্গলবার হরতাল ডাকা হয়েছে। উপজেলা শ্রমিক দলের সভাপতি একে আজাদ ও সাংগঠনিক সম্পাদক মো. আলহাজ উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।