একঝাঁক তারুণ্যের পৃথিবী গড়ার প্রত্যয়

আত্মনির্ভরশীল হতে প্রয়োজন নিজেকে জানা, স্বাস্থ্য সচেতন ও উচ্চ শিক্ষিত

কুসংস্কার ও অজ্ঞতার কারণে শিশুরা নিজের সমস্যার কথা বলতে সাহস পায় না। যা তাদের ভবিষ্যত সুস্বাস্থ্য ও উজ্জল জীবনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। তাই বয়োঃসন্ধিকালিন সময়ে নিজেদের সম্পর্কে জানা, বড়দের জানানোর সুযোগ দিতে হবে। বিশেষ করে অভিভাকদের বন্ধু হতে হবে। এতে তাদের আত্মনির্ভরশীল হয়ে ওঠা, স্বাস্থ্য সচেতন ও উচ্চ শিক্ষার পথ প্রসারিত করবে।
সিলেট সদর উপজেলার রাজারগাঁও উচ্চ বিদ্যালয়ে এসআরএইচআর মডেল ক্লাস শেষে সংবাদকর্মী, এনজিও প্রতিনিধি, শিক্ষক অভিভাবকদের মতনিমিয় সভায় বক্তারা এসব কথা বলেন। এসময় উপস্থিত একঝাঁক শিক্ষার্থী নিজেদের প্রত্যয় ব্যক্ত করে বলেন, আমরা আগামী দিনের পৃথিবী নিজেদের মতো করে সাঁজাবো। এজন্য প্রথমে নিজেকে জানবো, হবো চরিত্রবান ও স্বাস্থ্য সচেতন। জ্ঞানের প্রতিটি শাখায় বিচরণ করে হয়ে উঠবো আত্মনির্ভশীল।
শিক্ষার্থীদের এমন বক্তব্যে আশান্বিত ও অভিভূত হন উপস্থিত শিক্ষক, অভিভাবক ও গণমাধ্যম কর্মীরা।
ব্র্যাক, বার্ড ও হাসাব এর সহযোগিতায় গতকাল বুধবার ও মঙ্গলবার দু’দিনব্যাপি গণস্বাক্ষরতা অভিযানের অংশ হিসেবে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। মঙ্গলবার ওই সভা শেষে বিকেলে নগরের উপশহরের তেররতনের একটি বস্তিতে হাসাব পরিচালিত আরেকটি স্কুলের কার্যক্রম পরিদর্শন করেন সংবাদকর্মীরা। এদিকে, গতকাল বুধবার সকালে সিলেট শিল্পকলা একাডেমিতে যুবমেলা পরিদর্শন করা হয়।
ব্র্যাক কর্মকর্তা শাহ আলশ কবিরের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক ইসলাম উদ্দিন, গণস্বাক্ষরতা অভিযান কার্যক্রম কর্মকর্তা আব্দুল কুদ্দুস প্রিন্স, স্থানীয় অভিভাবক হোসেন আলী, দৈনিক সংগ্রামের ব্যুরো প্রধান কবির আহমদ, দৈনিক কাজিরবাজারের বার্তা সম্পাদক সোয়েব বাসিত, দৈনিক সবুজ সিলেটের সম্পাদক ছামির মাহমুদ, দৈনিক সিলেটের ডাকের রিপোর্টার নূর আহমদ, শাহ সুহেল আহমদ, চ্যানেল আই’র সিলেট প্রতিনিধি সাদিকুর রহমান সাকি, দৈনিক জালালাবাদের ইকবাল মুনসি, আবু বকর, দৈনিক উত্তরপূর্বের খলিলুর রহমান, বাসস প্রতিনিধি শুয়াইব হাসান, সিলেট সুরমার স্টাফ রিপোর্টার জোবায়ের আহমদ, ফটো সাংবাদিক আব্দুল মজিদ প্রমুখ। এর আগে এসআরএইচআর বিষয়ে স্পেশাল কাস নেন স্কুলের শিক্ষক মুক্তার আহমদ ও আব্দুস সাত্তার গাজী। বিজ্ঞপ্তি