জন্মদিনে ভালোবাসায় সিক্ত কবি জফির সেতু

SONY DSCসুরমা টাইমস ডেস্কঃ জন্মদিনে ভক্ত, শুভানুধ্যায়ী ও প্রিয় শিক্ষার্থীদের ভালোবাসায় সিক্ত হলেন নব্বই দশকের অন্যতম কবি জফির সেতু। রোববার (২১ ডিসেম্বর)এক অনাড়ম্বর অনুষ্টানে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় তাঁর সৃষ্টি কথাপরম্পরা নামে একটি মুখপত্র’র মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্টানে বক্তারা বলেন, জফির সেতু সবার আগে মানুষ এরপর শিক্ষক। একজন শিক্ষকের যত গুনাবলী থাকা প্রয়োজন তা তাঁর মধ্যে ছিল। এরপর তিনি ধীরে ধীরে ধীরে নানা অভিজ্ঞতার ভেতর দিয়ে কবি হয়ে উঠেছেন।

তিনি সাদামাঠা জীবন যাপন করছেন। তাঁর বিভিন্ন রচনায় এই জীবনচর্চার ছাপ আমরা দেখি। তাঁর জীবনচর্চার ফলে সৃষ্ট দৃষ্টিভঙ্গি ও রচনার মধ্যে বস্তুত খুব একটা পার্থক্য নেই। তাঁর জীবনের বিভিন্ন অভিজ্ঞতা, বাল্য ও যৌবনের পরিবেশ তৈরি করেছে তাঁর মনোজগত যা নাগরিক, সংস্কৃত ও যুক্তিবাদী এবং উদার মানবতাবাদী।
ছাত্রের কল্যাণের প্রতি যে দৃষ্টিভঙ্গি বা আচরণ এটি তার মধ্যে সব সময় ছিল এবং এখনও বর্তমান। জফির সেতুর রয়েছে মানবিক গুণাবলী, ইতিবাচক মনোভাব, নীতির ক্ষেত্রে আপসহীনতা, ছাত্রদের প্রতি অসীম ভালবাসা। শুদ্ধবোধের চূড়ান্ত প্রতীক তিনি। এসময় কবি জফির সেতু বলেন, এভাবে জন্মদিন পালন করার পক্ষে আমি নই। আমি মনে করি প্রত্যেকককে মানুষকে তার সৃষ্টিকর্ম বাঁচিয়ে রাখবে। উন্নত জীবন যাপন নয় মানুষের তরে কাজ করতে পারার মধ্যে সার্থকতা বলে মনে করেন তিনি।
অনুষ্টানে উপস্থিত ছিলেন লেখক এনামুল কবীর, কবি মালেকুল হক, রাজীব চৌধুরী, প্রভাষক অহী আলম রেজা, আজির হাসিব, নেসার শহীদ, লায়লা ফেরদৌস,আলাউর রহমান, আবু তাহের, হালিমা তুস সাদিয়া, ইমরানা সুলতানা, সুফি সুফিয়ান, তাহমিনা তানিন, তাসনিম তনয়া, নওয়াব মিয়া তালুকদার, জুলিয়া ইসলাম, মারজিয়া চৌধুরী প্রমুখ।