ছাত্রলীগ নেতাকে বাঁচাতে গিয়ে পুলিশের গুলিতে আহত প্রক্টর

অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবি বন্ধ : ভর্তি কার্যক্রম চলবে

Himadri-shekhor-roy-2সুরমা টাইমস রিপোর্টঃ শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) পুলিশের গুলিতে প্রক্টর অধ্যাপক হিমাদ্রি শেখর রায় আহত হয়েছেন। তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার শাবিতে সংঘর্ষ চলাকালে ছাত্রলীগের সহ-সভাপতিকে কুপিয়ে আহত করে প্রতিপক্ষের নেতাকর্মীরা এসময় প্রক্টর তাকে বাঁচাতে গেলে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে প্রক্টর গুলিবিদ্ধ হন। তার পায়ে ও পেটে ছররা গুলি লেগেছে বলে জানা গেছে। পুলিশের গুলিতে প্রক্টর আহত হয়েছেন এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী প্রক্টর।
এদিকে সংঘর্ষের পর অনির্দিষ্টকালের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবার বিকাল ৪টার মধ্যে ছাত্রদের ও শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নিদের্শ নেয়া হয়েছে। ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকলেও ভর্তি কার্যক্রম চালু থাকবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন।
উল্লেখ্য, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ছাত্রলীগের উত্তম-অঞ্জন গ্রুপ ও পার্থ-সবুজ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে ছাত্রলীগ কর্মী সুমন মারা যান। সংঘর্ষ চলাকালে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. হিমাদ্রী শেখর রায়, ছাত্রলীগ নেতা অঞ্জন রায় ও খলিলুর রহমানসহ অন্তত ৫ জন গুলিবিদ্ধ হন। আহত হন আরও অন্তত ১০ জন। তাদেরকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ পরিস্থিতিতে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরি বৈঠক বসে। বৈঠকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের বন্ধ ঘোষণার সিদ্ধান্ত হয়। সেই সাথে ছাত্রদের বৃহস্পতিবার বিকেল ৪টার মধ্যে এবং ছাত্রীদের আগামীকাল সকাল ৯টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ দেয়া হলেও ভর্তি কার্যক্রম চলবে বলে বৈঠকে সিন্ধান্ত নেয়া হয়েছে।