কমলগঞ্জে আজ শুরু হচ্ছে ঐতিহ্যবাহী মণিপুরী মহারাসলীলা ও মেলা : হরতাল প্রত্যাহার

Ras Pic---Madobpur copyআব্দুল হাকিম রাজ, মৌলভীবাজার: “দুটি পাতা একটি কুঁড়ির দেশ” বৃহত্তর সিলেটের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব “রাসলীলা” প্রতি বছর কার্তিকের পূর্ণিমা তিথিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়াম-প ও আদমপুর সানাঠাকুর মন্ডপে এ উৎসব অনুষ্ঠিত হয়। রাতভর রাধাকৃষ্ণের প্রণয়োপখ্যানের সে রাসলীলা উপভোগ করতে সারাদেশ থেকে ছুটে আসেন হাজারো নারী-পুরুষ,শিশু-কিশোর, কবি-সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটকসহ নানা শ্রেণী পেশার মানুষজন। বর্ণাঢ্য আয়োজন ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ বৃহষ্পতিবার সিলেট বিভাগের মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে সাড়ম্বরে অনুষ্ঠিত হবে মণিপুরী সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উৎসব মহারাসলীলা। রাসোৎসব উপলক্ষে উভয় স্থানে বসছে মেলা। এ উপলক্ষে মণিপুরী সম্প্রদায়ের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা উপলক্ষে বিভিন্ন কর্মসুচী গ্রহণ করা হয়েছে। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে লাখো মানুষের ঢল নামবে বলে আয়োজকরা জানান। এদিকে রাসোৎসব উপলক্ষে জামায়াতের ডাকা আজকের (বৃহষ্পতিবার) হরতাল কমলগঞ্জে প্রত্যাহার করা হয়েছে। রাসোৎসব উদযাপন কমিটির অনুরোধে জেলা জামায়াত এই হরতাল প্রত্যাহার করেছে।
মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সভাপতি এ্যাড. চাঁদ মুরারী সিংহ স্বপন, সাধারণ সম্পাদক নৃপেন্দ্র কুমার সিংহ, মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাস সিংহ জানান, কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়া মন্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে গৌড়িয় বৈষ্ণব ধর্মাবলম্বী (বিষ্ণুপ্রিয়া) মণিপুরী সম্প্রদায়ের ১৭২তম শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরন উৎসব উপলক্ষে কর্মসূচীর মধ্যে রয়েছে বৃহষ্পতিবার সকাল ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য (গোষ্ঠলীলা), সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৯ টা পর্যন্ত গুণীজন সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। রাত সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত নট সংকীর্তন, রাত ১১ টা থেকে পরদিন শুক্রবার ঊষালগ্ন পর্যন্ত শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এমপি, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি, শামসুন নাহার বেগম এমপি, ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী, সাবেক অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, জনতা ব্যাংক লিঃ পরিচালনা পর্ষদ এর পরিচালক সৈয়দ বজলুল করিম, মৌলভীবাজার জেলা পরিষদ প্রশাসক আজিজুর রহমান, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, পুলিশ সুপার তোফায়েল আহমদ, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার শহীদ মোহাম্মদ ছাইদুল হক ও স্বদেশ লাইফ ইন্সুরেন্স কো: লি. এর চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী।
অপরদিকে রাসোৎসব উদযাপন কমিটি ২০১৪ এর আহবায়ক থোঙাম চন্দ্রকীর্তি সিংহ ও সদস্য সচিব কে ব্রজকিশোর সিংহ জানান, আদমপুর তেতইগাঁও উন্মুক্ত মঞ্চে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের রাস উৎসবে কর্মসূচীর মধ্যে রয়েছে বৃহষ্পতিবারসকাল ১১ টায় রাখাল নৃত্য, সন্ধ্যা ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা, সন্ধ্যা ৭টায় মণিপুরী কালচারাল কমপ্লেক্সের শুভ উদ্বোধন, সন্ধ্যা সাড়ে ৭টায় আলোচনা সভা, রাত ৮টায় ভারতের মণিপুর থেকে আমন্ত্রিত ও বাংলাদেশের বিভিন্ন এলাকার গুণী শিল্পীবৃন্দের অংশগ্রহণে মণিপুরী সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ১০টায় নটকীর্তন অধিবাস ও রাত ১১ টা থেকে মহারাস লীলা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার শ্রী সন্দীপ চক্রবর্তী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব অধ্যাপক মো. রফিকুর রহমান, আদমপুর ইউপি চেয়ারম্যান সাব্বির আহমদ ভুঁইয়া। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্রী শশী কুমার সিংহ।
নোট ঃ ছবি ই-মেইলে সংযুক্ত।