অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন সুনামগঞ্জ সরকারি কলেজের তিন শিক্ষক

তাওসিফ মোনাওয়ার: অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন সুনামগঞ্জ সরকারি কলেজের তিন শিক্ষক। তাঁরা হলেন, সুনামগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান কল্পনা তালুকদার এবং ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মো. আবুল হোসেন। মহিবুল ইসলাম ও কল্পনা তালুকদার বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের ৭ম ব্যাচের কর্মকর্তা। মো. আবুল হোসেন আত্মীকৃত কর্মকর্তা। তাঁরা সহযোগী অধ্যাপক পদমর্যাদায় সুনামগঞ্জ সরকারি কলেজে কর্মরত ছিলেন।

মঙ্গলবার বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক পর্যায়ে বিভিন্ন বিষয়ের ৩৬৬ জনকে অধ্যাপক পদে পদোন্নতি দিয়েছে সরকার। এর অংশ হিসেবে তাঁরা পদোন্নতি পেলেন। মঙ্গলবার রাতে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। শিক্ষা ক্যাডারের এসব জ্যেষ্ঠ কর্মকর্তা দীর্ধদিন যাবৎ পদোন্নতিবঞ্চিত ছিলেন। এই পদোন্নত প্রক্রিয়ার মাধ্যমে তাদের বঞ্চনা দূর হল। সৈয়দ মহিবুল ইসলাম সুনামগঞ্জ মিররকে জানান, তিনি আনন্দিত। চাকুরিজীবনের প্রায় শেষভাগে এসে নামের সঙ্গে ‘অধ্যাপক’ শব্দটি যুক্ত হল।
কল্পনা তালুকদার বলেন, এই পদোন্নতির মাধ্যমে জ্যেষ্ঠ শিক্ষকের দীর্ঘদিনের আক্ষেপ দূর হয়েছে। এর আগে সৈয়দ মহিবুল ইসলাম ও কল্পনা তালুকদারকে নিয়ে সুনামগঞ্জ মিররসহ বিভিন্ন পত্রপত্রিকায় “দীর্ঘদিন ধরে পদোন্নতিবঞ্চিত শিক্ষা ক্যাডারের দুই জ্যেষ্ঠ কর্মকর্তা” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। ফলে তারা বিশেষভাবে আলোচনায় আসেন। শিক্ষা ক্যাডারের পদোন্নতিবঞ্চিতরা দীর্ঘদিন যাবৎ পদোন্নতির দাবী জানিয়ে আসছিলেন। এবার চূড়ান্ত ফলাফল মিলল, দীর্ঘদিনের আক্ষেপ ঘুচল তাঁদের।