বহিষ্কার হচ্ছে সিলেট ছাত্রদলের বিদ্রোহীরা!

Sylhet Chhatrodolসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নব ঘোষিত কমিটির বিরুদ্ধে অবস্থান নেওয়া দলের পদবঞ্চিত, বিদ্রোহী নেতাদের বিরুদ্ধে শাস্তির খড়গ নামছে। নতুন কমিটিতে পদ পাওয়া চার নেতাসহ বিদ্রোহী সাবেক নেতাদেরকে প্রাথমিক পর্যায়ে শোকজ করা হবে। শোকজের সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হলে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ তাদেরকে দল থেকে বহিষ্কার করবে।
ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি আবদুল কাদের ভুঁইয়া জুয়েলের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট মহানগর ছাত্রদল নব নির্বাচিত সভাপতি নুরুল আলম সিদ্দিকী খালেদ।
তিনি জানান, গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি অনুমোদন করেছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক। কিন্তু কমিটি দুইটিতে স্থান না পাওয়া ছাত্রদল নেতারা কমিটি দুইটির বিরুদ্ধে অবস্থান নিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ করেছেন। যা সাংগঠনিক নীতি ও আদর্শ পরিপন্থী। এমতাবস্থায় ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃত্ব সংগঠন বিরোধী কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে যাচ্ছে। শিগগিরই তাদেরকে কারণ দর্শানো নোটিস (শোকজ) দেওয়া হবে। পরবর্তীতে তাদেরকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্তও আসতে পারে।
তিনি বলেন, আমরা চাই না সংগঠন বিরোধী কর্মকান্ডের দায়ে কোনো নেতাকর্মীই ছাত্রদলের থেকে বহিষ্কার হোক। তবে কেউ সংগঠনের নীতি ও আদর্শ পরিপন্থী কর্মকা- থেকে বিরত না থাকলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে বাধ্য হবো। বিদ্রোহীদের অনেক ছাড় দেওয়া হয়েছে। এখন থেকে তাদের আর সে সুযোগ দেওয়া হবে না। জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে।
প্রসঙ্গত, সম্প্রতি সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। প্রায় এক যুগ পর সিলেট ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়। কিন্তু কমিটি ঘোষণার পর থেকেই ছাত্রদলের একটি অংশ নবগঠিত কমিটিকে প্রত্যাখ্যান করে।
আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেও নবগঠিত জেলা ও মহানগর ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদককে সিলেটে অবাঞ্চিত ঘোষণা করা হয়। কমিটি নিয়ে এই বিরোধের জের ধরে ছাত্রদলের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া এমনকি নতুন জেলা সভাপতিকে অবরোধ করে রাখার ঘটনাও ঘটে।
এদিকে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের পদবঞ্চিত বিদ্রোহী নেতাকর্মীরা রোববার সিলেট নগরীতে বিক্ষোভ করেছে।
নতুন কমিটি দু’টির কর্মসূচি প্রতিহত করতেই রাজপথে তাদের এই বিশাল শোডাউন। রোববার বিকেলে পূর্ব জিন্দাবাজার থেকে নবগঠিত কমিটিতে আশাত্বিত পদ না পেয়ে পদবঞ্চিত বিদ্রোহীরা জেলা ও মহানগর কমিটির নেতাদের নাম উল্লেখ করে বিভিন্ন স্লোগান দেয় এবং ‘হৈ হৈ রই রই’ ‘নতুন কমিটি গেল কই’ বলে মিছিলটি শহীদ মিনারের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে জেলা ছাত্রদলের সাবেক সহ সাংগঠনিক সম্পাদক শাকিল মুর্শেদ বলেন, ‘নর্বগঠিত জেলা ও মহানগর কমিটিকে রাজপথে দাঁড়াতে দেয়া হবে না। অবৈধ এই কমিটিকে অচিরেই বিলুপ্ত করে নতুন কমিটির ঘোষানা না করা হলে এই সিলেটের মাটিতে কোন কর্মসূচি পালন করতে দেয়া হবে না। তারা রাজপথে নামলেই তাদেরকে আমরা প্রতিহত করব।’
সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন মহানগর ছাত্রদলের সাবেক সহ সাধারণ সম্পাদক আহমদ চৌধুরী ফয়েজ, মহানগর ছাত্রদল নেতা রেজাউল করিম নাচন, আব্দুস সামাদ তুহেল, আব্দুল মজিদ, লোকমান তালুকদার প্রমুখ।