‘ইলিয়াস আলী নেই, তাকে ভূলে যান’

Elias Aliবিশ্বনাথ প্রতিনিধিঃ সাবেক সংসদ সদস্য, সিলেট জেলা সভাপতি ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ‘এম. ইলিয়াস আলী আর নেই, তাকে ভূলে যান। এলাকার উন্নয়নের জন্য জাতীয় পার্টিতে যোগ দিয়ে ইয়াহইয়া চৌধুরীর হাতকে শক্তিশালী করুণ’’ এমন বক্তব্য দিয়েছেন জাতীয় পার্টির দুই নেতা। গত বুধবার বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের ২নং ওয়ার্ড জাতীয় পার্টির ঈদ পূণর্মিলনী এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সিলেট জেলা জাতীয় পার্টির সদস্য এম.এ. রব ও বিশ্বনাথ উপজেলা জাতীয় পার্টির যুগ্ম-আহবায়ক জয়নাল আবেদীন এই বক্তব্য দিয়ে গোটা উপজেলা জোড়ে চলছে আলোচনা সমালোচনা। তবে ইলিয়াস পরিবার কিংবা দলীয় নেতাকর্মী কোন অবস্থাতেই এমন বক্তব্য মেনে নিতে পারছেন না। তারা বলেন, রাজনৈতিক ফায়দা হাসিলে বিভিন্ন সভা সমাবেশে মিথ্যা বক্তব্য দিয়ে জনগণকে ইলিয়াসের নাম হৃদয় থেকে ফেলার ষড়যন্ত্র মাত্র।
অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেট-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম-সাংগঠনিক সম্পাদক ইয়াহইয়া চৌধুরী এহিয়ার উপস্থিতিতে এই দুই নেতা ইলিয়াস আলীকে নিয়ে এমন বক্তব্য প্রদান করায় উপস্থিত নেতৃবৃন্দ বিব্রতবোধ করেন। এনিয়ে এলাকার স্থানীয় লোকজনের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্ঠি হয়।
সিলেট জেলা জাতীয় পার্টির সদস্য এম.এ. রব বলেন, ইলিয়াস আলী নেই এমন বক্তব্য দেননি তিনি। তিনি বলেন, আমরাও চাই ইলিয়াস আলী ফিরে আসুক।
উপজেলা জাতীয় পার্টির যুগ্ন-আহবায়ক জয়নাল আবেদীন বলেন, ইলিয়াস আলী নেই বলে কোন বক্তব্য রাখেননি সভায়। তিনি বলেন, আমাদের গর্ব ইলিয়াস আলী। আমাকে হেও করার জন্য কিছু লোক ষড়যন্ত্র করছে বলে জানান।
এব্যাপারে উপজেলা বিএনপি’র আহবায়ক জালালউদ্দিন চেয়ারম্যান জাপা’র দুই নেতার বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে বলেন, এম. ইলিয়াস আলী সরকারের গুম নামক কারাগারে বন্দি আছেন। তিনি অবশ্যই জনগণের মধ্যে ফিরে আসবেন। শুধু সময়ের ব্যাপার। তিনি জাতীয় পার্টির দুই নেতার সমালোচনা করে বলেন, এমন বক্তব্য দিয়ে জনগণের মন থেকে ইলিয়াস আলীকে মুছে ফেলা যাবে না। তিনি মিথ্যা বক্তব্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা থেকে বিরত থাকার আহবান জানান।
ইলিয়াস পতœী তাহসিনা রূশদী লোনা বলেন, ফালতু লোক। রাজনৈতিক ফায়দা লুটতে তারা এসব বক্তব্য দিচ্ছে। তিনি এর বেশী মন্তব্য করেননি।
সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া বলেন, খেয়াল করেননি দুই বক্তা কি বলেছেন।
প্রসঙ্গত ঃ ২০১২ সালের ১৭ এপ্রিল রাতে নিজ বাসায় ফেরার পথে রাজধানী ঢাকার মহাখালী থেকে নিখোঁজ হন বিএনপি নেতা ইলিয়াস আলী ও তাঁর বিশ্বস্থ গাড়ী চালক আনসার আলী। নিখোঁজ হওয়ার দীর্ঘ কয়েক মাস পেরিয়ে গেলেও তাদের কোন সন্ধান এখনও পাওয়া যায়নি কিংবা ইলিয়াস আলীর মত একজন প্রভাবশালী উদীয়মান তরুণ রাজনীতিবিদ নিখোঁজ হওয়ার পেছনের কারণ আজো জানা যায়নি। তিনি জীবন আছেন না মৃত আজো এটি জানতে পারেনি কেউ। কিন্ত ইলিয়াস আলীর নিজ এলাকায় জাতীয় অনুষ্ঠানে দুই নেতার এমন বক্তব্য নিয়ে চলছে আলোচনা সমালোচনা। অনেকের প্রশ্ন ইলিয়াস আলী নেই তা কি করে তারা জানলেন?
ঐ অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথির বক্তব্যে এমপি ইয়াহইয়া চৌধুরী এহিয়া বলেন, ইলিয়াস আলী আমাদের গর্ব। তিনি অক্ষক অবস্থায় ফিরে আসুন এটা আমি চাই। তিনি বলেন, আওয়ামী লীগ-বিএনপির দিন শেষ। জাতীয় পার্টি কারো কাছে ধরনা দিয়ে ক্ষমতায় আসেনি আসতে চায়নি। জাতীয় পার্টিকে সকলের প্রয়োজন। জাতীয় পার্টির চাহিদা পূরণ করেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। জাতীয় পার্টি আজ বিরোধী দল কাল সরকারী দলও হতে পারে। তাই এলাকার উন্নয়নে সকলেই জাতীয় পার্টির হাতকে শক্তিশালী করতে হবে।