প্রতিমা বিসর্জনে জকিগঞ্জের কাষ্টমঘাটে জনতার ঢল

Zakigonj 03.10.14জকিগঞ্জ প্রতিনিধিঃ ভক্তদের হৃদয় নিংড়ানো ভালোবাসা, চোখের জল আর আরাধনার মাধ্যমে গতকাল শুক্রবার বিদায় জানানো হয় মমতাময়ী মা, দুর্গতিনাশীনি দেবী দূর্গাকে। প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতায় বরাবরের মত এবারো জকিগঞ্জের কুশিয়ারা কাষ্টমঘাটে জড়ো হন ভক্ত অনুরাগীসহ হাজারো হিন্দু-মুসলমান। সীমান্ত নদীর কুশিয়ারার এপারের জকিগঞ্জের মত ওপারের করিমগঞ্জের কাষ্টমঘাটেও শক্তিময়ী মাকে বিদায় জানাতে ভীড় করেন ভক্তরা। আনন্দ বেদনার মিশ্রিত এ অনুষ্ঠানে দুই পারের হাজারো মানুষের উপস্থিতিতে রীতিমত উৎসবের পূর্ণাঙ্গতা পায় পবিত্র ঈদুল আযহার এক আগের এ অনুষ্ঠানটি।
দুপুর থেকেই বিভিন্ন প্রান্ত থেকে জনস্রোত আসতে থাকেন কাষ্টম ঘাটে। উপজেলার অর্ধশতাধিক মন্ডপ থেকে ঢাক, ঢোল, কাশি, ঘন্টা বাজিয়ে প্রতিমা শুভাযাত্রাসহ ভক্তরা আসেন বিসর্জন ঘাটে।
বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ অনুষ্ঠান দুর্গা পূজার সমাপনিতে পুলিশ প্রশাসন, উপজেলা পরিষদ, জকিগঞ্জ পৌরসভা, হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের তত্ত্বাবধানে নির্বিঘেœ অনুষ্ঠান পালনে নেয়া হয় বিভিন্ন কর্মসুচী। কাষ্টমঘাটে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জকিগঞ্জ উপজেলা শাখা আয়োজিত বিসর্জন মঞ্চে হাজির হন জনপ্রতিনিধি, প্রশাসন, রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। প্রতিক্রিয়া ব্যক্ত করেন উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) টিটন খীসা, জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ইশতিয়াক আহমদ চৌধুরী, উপজেলা আওয়ামলীগ আহবায়ক লোকমান উদ্দিন চৌধুরী, সাবেক ভাইস চেয়ারম্যান মোস্তাকিম হায়দর, ওসি জামশেদ আলম, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম আহবায়ক আব্দুল আহাদ, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম চৌধুরী। অভ্যাগতদের স্বাগত জানান পূজা উদযাপন পরিষদের সভাপতি নীলমনি রায়, সাধারণ সম্পাদক সঞ্জয় চন্দ্র নাথ, সাবেক সভাপতি জ্যোতিষ চন্দ্র পাল, সাবেক সাধারণ সম্পাদক শুভ্রকান্তি দাস চন্দন, যুগ্ম সম্পাদক অপূর্ব পাল, হীরালাল বিশ্বাস, সুবিনয় মল্লিক, দেবাশীষ দেশমূখ্য, প্রদীপ রায়, রায় মোহন বিশ্বাস, সৌরভ দাস, অভন্য বিশ্বাস।
দেবী দুর্গা শান্তির যে বানী নিয়ে এসেছিলেন সেই শান্তির বানীকে ধারণ ও লালন করে ব্যক্তি, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও রাষ্ট্রীয় জীবনে সুখ ও সমৃদ্ধির প্রত্যাশার কথা ছিল প্রত্যেক বক্তার কন্ঠেই ।